কুবিতে পর্দা উঠলো প্রত্নতত্ত্ব সপ্তাহের  

কুবি প্রত্নতত্ত্ব বিভাগের উদ্যোগে প্রত্নতত্ত্ব সপ্তাহের আয়োজন
কুবি প্রত্নতত্ত্ব বিভাগের উদ্যোগে প্রত্নতত্ত্ব সপ্তাহের আয়োজন   © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের উদ্যোগে প্রত্নতত্ত্ব সপ্তাহের আয়োজন করা হয়েছে। রবিবার ৩০( অক্টোবর) সকাল ১১ টায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা, কেক কেটে ও বেলুন উড়িয়ে প্রত্নতত্ত্ব সপ্তাহ'র উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আব্দুল মঈন।

প্রথম দিনের অংশ হিসেবে প্রাগৈতিহাসিক থেকে ঔপনিবেশিক কালের প্রত্ন প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রত্ন প্রদর্শনীতে বিভিন্ন সভ্যতা ও ইতিহাসের স্তরক্রম ধারাবাহিকভাবে দেখানো হয়। এতে ছিল মিশরীয় সভ্যতা, সিন্ধু সভ্যতা, মহাস্থানগড়, ময়নামতি, শালবনবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার, আহসান মঞ্জিলসহ বিভিন্ন স্থাপত্যের রেপ্লিকা এবং প্রত্নতাত্ত্বিক বিভিন্ন নিদর্শন।

আরও পড়ুন: ছাত্রলীগকে সম্মেলনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রত্ন প্রদর্শনী বিষয়ে প্রত্নতত্ত্ব বিভাগের ছাত্র উপদেষ্টা ড. মাহমুদুল হাসান খান বলেন, প্রত্ন প্রদর্শনীর মাধ্যমে মানুষ এবং সংস্কৃতির যে বিবর্তন হয়েছে তা আমরা ছবি ও রেপ্লিকার মাধ্যমে তুলে ধরছি।  

প্রদর্শনীস্থল ঘুরে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি প্রত্নতত্ত্ব বিভাগের প্রদর্শনীতে এসে খুবই উজ্জীবিত ও আনন্দিত। আমি বিশ্বাস করি এই ধরনের আয়োজন ইতিহাসের বিভিন্ন ঘটনা সম্পর্কে বিস্তৃত জ্ঞান সৃষ্টিতে সহায়তা করে। এটা আমাদের প্রত্নতত্ত্বের উন্নতি ও বিকাশ জানার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মান-মর্যাদা বৃদ্ধি করছে।

প্রত্ন প্রর্দশনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন রবিউল আওয়াল চৌধুরী, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামান, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দীনসহ বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীরা।

উল্লেখ্য, সপ্তাহব্যাপী এ আয়োজনে থাকবে বিভিন্ন ইনডোর ও আউটডোর খেলাধুলার ইভেন্ট, বিতর্ক, নবীনবরণ, প্রবীণবিদায় ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


সর্বশেষ সংবাদ