আসন সংখ্যা কমিয়ে হাবিপ্রবির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে গতবছরের চেয়ে এবারে ১৬০ টি আসন কমানো হয়েছে। ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়া শুরু হলেও (১৭ অক্টোবর দুপুর ১২ থেকে) চলবে ২৭ অক্টোবর রাত ১১.৫৯ মিনিট  পর্যন্ত। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। তবে স্থাপত্যবিভাগে ভর্তির জন্য অতিরিক্ত ৩০০ টাকা প্রদান করতে হবে। 

হাবিপ্রবির বিজ্ঞপ্তি অনুযায়ী জানা যায়, কৃষি অনুষদ, ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্স ও ফিসারিজ অনুষদে আবেদন করার জন্য অবশ্যই জিএসটি পরীক্ষায় জীববিজ্ঞান উত্তর করতে হবে। এছাড়া ইঞ্জিনিয়ারিং, সিএসই ও বিজ্ঞান ( রসায়ন বিভাগে ভর্তির  জন্য রসায়ন উত্তর করতে হবে ) অনুষদের শিক্ষার্থীদের গনিত উত্তর করতে হবে।

এদিকে বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং সহ কয়েকটি অনুষদে ১৬০ টি আসন কমানোয় সন্তোষ প্রকাশ করেছেন হাবিপ্রবির সাধারণ শিক্ষার্থীরা। ২০২০ শিক্ষাবর্ষে ২০০৫ জন শিক্ষার্থী ভর্তি হলেও ২০২১ শিক্ষাবর্ষে ১৬৮৫ জন শিক্ষার্থী ভর্তি হয় হাবিপ্রবিতে। এবছর আরো ১৬০ জন শিক্ষার্থী কম ভর্তি হলে ধীরে ধীরে হাবিপ্রবির শিক্ষার্থীদের নানাবিধ সংকট কমে আসবে বলে প্রত্যাশা বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলের।

আরও পড়ুন: শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ

আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৩.৫০ করে মোট জিপিএ ৮.০০ থাকতে হবে এবং মানবিক ও বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৩.২৫ করে মোট ৭.০০ থাকতে হবে। এছাড়া জিএসটি ভর্তি পরীক্ষায় নূত্যতম ৩০ নম্বর পেতে হবে।

আগ্রহী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা জিএসটির  ওয়েবসাইটে ( https://gstadmission.ac.bd/ ) গিয়ে আবেদন করতে পারবেন।


সর্বশেষ সংবাদ