এপিএ মূল্যায়নে ১০ ধাপ এগিয়েছে হাবিপ্রবি

হাবিপ্রবি
হাবিপ্রবি  © ফাইল ফটাে

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে গত বছরের চেয়ে ১০ ধাপ উন্নতি করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। দেশের ৪৬টি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬৭.৯৫ স্কোর করে হাবিপ্রবি স্থান ২৭তম।

শনিবার (১ অক্টোবর) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এসব তথ্য জানা যায়। 

২০২১-২০২২ অর্থবছরে ৯৯.৪৭ পেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম, ৯৮.৪৮ পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় দ্বিতীয়, ৯৩.৭৫ জগন্নাথ বিশ্ববিদ্যালয় পেয়ে তৃতীয়, ৮৯.২২ পেয়ে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস চতুর্থ অবস্থানে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে হাবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক  অধ্যাপক ড. ইমরান পারভেজ  বলেন, " মাত্র এক অর্থ বছরে ৩.০ থেকে ৬৭.৯৫ স্কোরে উন্নীতকরণ সম্ভব হয়েছে বিশ্ববিদ্যালয়ের ৭ম উপাচার্য  অধ্যাপক ড. এম. কামরুজ্জামানের যোগদানের পর হতেই।

আরও পড়ুন: ঢাবিকে পেছনে ফেলে প্রথম বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

প্রথম দিন থেকেই তিনি বিশ্ববিদ্যালয়ে সরকারী নির্দেশনা মোতাবেক প্রতিটি কাজে স্বচ্ছতা ও জবাবদিহীতা আনয়নে সুশানের ৫ টি জবাবদিহিমূলক উপকরণ বিষয়ে যথাযথ কমিটি গঠন ও কমিটির সকলকে নিয়ে কার্যাদি শুরু করেন। এই স্কোর অর্জনে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলেই ধন্যবাদের প্রাপ্য। এই অর্থবছরেও উপরোক্ত সকল কার্যক্রমের ধারাবাহিকতা বজায় থাকলে এবং যার যা কাজ সেটি সুষ্ঠুভাবে সম্পাদন করলে  চলমান অর্থবছর শেষে হাবিপ্রবির স্কোর আরও অনেক বৃদ্ধি পাবে বলে বিশ্বাস করি "।

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ মূল্যায়ন প্রবর্তন করা হয়।


সর্বশেষ সংবাদ