পর্দা করায় হয়রানির বিরুদ্ধে ঢাবিতে মানববন্ধন

ইশার মানববন্ধন
ইশার মানববন্ধন  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পর্দা করার কারনে হয়রানির শিকার হয়েছেন, এমন অভিযোগ করেন এক ছাত্রী। গত বুধবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দ্বিতীয় সেমিস্টারের ভাইভা দিতে যান ২০২০-২১ শিক্ষাবর্ষের এক নারী শিক্ষার্থী। ভাইভা বোর্ডের সদস্যরা তার মুখ দেখতে চাইলে পর্দা (নিকাব) করার কারণে ওই শিক্ষার্থী মুখ দেখাতে অসম্মতি জানান। পরে, শিক্ষার্থীকে ভাইভা বোর্ড অনুপস্থিত দেখায়। একই কারণে প্রথম সেমিস্টারের ভাইভাতে উপস্থিত হলেও অনুপস্থিত দেখানো হয় তাকে। এর প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন ইসলামিক শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা।

রবিবার  (১৮ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ইসলামিক শাসনতন্ত্র ছাত্র আন্দোলন (ইশা) ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা প্রতিবাদী মানববন্ধন করেন। 

মানববন্ধনে ইশা নেতারা বলেন, যখনই এদেশের মানুষের এদেশের শিক্ষার্থীদের অধিকার খর্ব করার ষড়যন্ত্র করা হয় তখনই ইসলামিক ছাত্র আন্দোলন রাজপথে নেমে আসে। ঢাকা বিশ্ববিদ্যালয় হলো একটি মুক্তচর্চার কেন্দ্রস্থল। সেখানে যে যার ধর্ম যে যার আদর্শ পালন করবে এটাই আমরা চাই। কিন্তু আজ আমাদের ধর্মীয় স্বাধীনতা খর্ব করা হচ্ছে। বাংলাদেশে ৯২% মুসলিম হওয়া সত্ত্বেও তারা তাদের অধিকার পালন করতে পারছে না। এটা খুবই দুঃখজনক। ধর্মীয় স্বাধীনতা এবং ধর্মীয় পোশাকের ক্ষেত্রে কোনোভাবেই যেন ক্যাম্পাসের কোনো শিক্ষার্থীর সাথে হস্তক্ষেপ না করা হয় সে দাবি তোলেন।

 আরও পড়ুনঃ পর্দার কারণে ভাইভায় মুখ দেখাতে না পেরে নম্বরবঞ্চিত হচ্ছেন ঢাবি ছাত্রী
 
ইশা দুটি নির্দিষ্ট দাবি উত্থাপন করেন। সেগুলো হচ্ছে,  ভাইভাতে উপস্থিত শিক্ষার্থীকে যেন অনুপস্থিত না দেখানো হয় এবং বায়োমেট্রিক অথবা ফেস রেকগনেশন পদ্ধতিতে শিক্ষার্থীদের উপস্থিতি যেন নিশ্চিত করা হয়। 

সেখানে উপস্থিত ছিলেন ইসলামিক শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার কেন্দ্রীয় সম্পাদক মাহবুবুর রহমান মানিক, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার ভারপ্রাপ্ত সভাপতি ইয়াসিন আরাফাত, প্রচার সম্পাদক আবু বকর সিদ্দিকসহ অন্যান্য নেতারা।


সর্বশেষ সংবাদ