পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন ৬৫০ কি.মি. পথ

জবি শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি
জবি শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি   © সংগৃহীত

প্রথমবারের মত সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর থেকে রাঙ্গামাটির তিন মুখ পিলার পর্যন্ত ক্রস কান্ট্রি হাইকিং করতে যাচ্ছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের শিক্ষার্থী মাসফিকুল হাসান টনি। এক্ষেত্রে ৬৫০ কিলোমিটার পথ পায়ে হেঁটে পরিভ্রমণ করবেন তিনি।

হাইকিং ফোর্স বাংলাদেশের আয়োজনে এবং অ্যালবাট্রোসের পৃষ্ঠপোষকতায় আগামী ১৭ সেপ্টেম্বর থেকে এ অভিযান শুরু করবেন টনি। হাইকিং পথে তিনি সংশ্লিষ্ট অঞ্চলগুলোর পরিবেশ পর্যবেক্ষণ করবেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। মাসফিকুল হাসান টনি বলেন, শুরু থেকেই পরিবেশ ও জলবায়ু বিষয়ক ইস্যুগুলো নিয়ে কাজ করছি। তারই ধারাবাহিকতায় এবার ক্রস কান্ট্রি করতে নতুন একটি রুটে যাচ্ছি৷ এর মধ্যে রয়েছে সাতক্ষীরা জেলার ভোমরা স্থলবন্দর থেকে রাঙ্গামাটি জেলার তিন-মুখ পিলার। যেখানে মিয়ানমার, ভারত এবং বাংলাদেশের বর্ডার মিলিত হয়েছে।

তিনি বলেন, ইউনিসেফের তথ্য অনুযায়ী বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে ঝুঁকিতে থাকা দেশগুলোর অন্যতম। এখানকার জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ শিশু। জলবায়ু পরিবর্তন ছাড়াও নদী বিধৌত ব-দ্বীপ বাংলাদেশ আরও প্রাকৃতিক সংকটের মুখামুখি হয়। তবে উষ্ণায়নের ফলে হিমালয়ের হিমবাহ গলতে থাকায় সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং প্রাণঘাতী দুর্যোগ ঝুঁকি আরও বাড়ছে। বন্যা, ঘূর্ণিঝড়, খরা, জলোচ্ছ্বাস, টর্নেডো, ভূমিকম্প, নদী ভাঙন, জলাবদ্ধতা ও পানি বৃদ্ধি এবং মাটির লবণাক্ততাকে প্রধান প্রাকৃতিক বিপদ হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ সরকার। জলবায়ু পরিবর্তনের কারণে এই দুর্যোগগুলো হয়৷ তাই আমি যাত্রাপথে সংশ্লিষ্ট অঞ্চলগুলোর পরিবেশ পর্যবেক্ষণ করার পাশাপাশি মানুষের জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করবো।

জানা যায়, সলো ক্রস কান্ট্রি ওয়েফারিং মিশন ২০২২ এর প্রতিপাদ্য বিষয় ‘ওয়াক ফর লাইফ এন্ড আর্থ, স্টপ গ্লোবাল ওয়ার্মিং’। এ মিশনে দেশের ১৩টি জেলার প্রায় ৬৫০ কি.মি. পথ পরিভ্রমণ করবে টনি। যেখানে থাকবে দেশের সবচেয়ে বড় নদী মেঘনাসহ প্রায় ১০টি নদী। পাশাপাশি সুন্দরবন, সমুদ্র উপকূলীয় প্রায় ৫০ কি.মি. পথ এবং প্রায় ১২০ কি.মি. পাহাড়ি পথ থাকবে।

আরও পড়ুন : বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জবির ইসাবা

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সার্বিক সহযোগিতা ও অ্যাডভেঞ্চার এন্ড আউটডোরস এর সৌজন্যে মিশনটি পরিচালিত হবে। মিশনটির মিডিয়া পার্টনার হিসেবে থাকছেন দৈনিক ইত্তেফাক।

প্রসঙ্গত, ২০২০ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী দেশের সবচেয়ে দীর্ঘ রুট বাংলাবান্ধা (তেতুঁলিয়া) টু শাহপরীর দ্বীপ (টেকনাফ), সিলেট ও ময়মনসিংহ বিভাগীয় অঞ্চলসহ দেশের ২৫ টি জেলায় পায়ে হেঁটে ভ্রমণ করেন। সেই মিশনে বিভিন্ন জন কল্যাণমূলক (বন ও পরিবেশ, কারিগরি শিক্ষা, ধর্ষণ ইত্যাদি) প্রতিপাদ্য নিয়ে তিনি কাজ করেন।


সর্বশেষ সংবাদ