ইউপি নির্বাচনে প্রচারণা, পিএসসির সদস্য ফয়েজ আহম্মদকে সতর্ক ইসির

ফয়েজ আহম্মদ
ফয়েজ আহম্মদ  © ফাইল ছবি

ভোটে প্রার্থীর পক্ষে সরাসরি প্রচারণায় উপস্থিত থাকায় সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সদস্য ফয়েজ আহম্মদকে সতর্ক করেছে নির্বাচন কমিশন (ইসি)। মঙ্গলবার (৯ এপ্রিল) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এ সংক্রান্ত একটি চিঠি পিএসসি সদস্য ফয়েজ আহম্মদকে পাঠান।

চিঠিতে ইসি জানায়, গোয়েন্দা সংস্থার প্রতিবেদন ও ডিডিও চিত্রে দেখা গেছে, আপনি (ফয়েজ আহম্মদ) পটুয়াখালীর সদর উপজেলাধীন ১৩নং ভূরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রুবেল মোল্লার নির্বাচনী প্রচারণায় উপস্থিত ছিলেন। এ প্রসঙ্গে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধিতে বিধান রয়েছে : ২২। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও সরকারি কর্মকর্তা বা কর্মচারীর নির্বাচনী প্রচারণা এবং সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত বাধা-নিষেধ। 

(১) সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারিবেন না। তবে শর্ত থাকে যে, উক্তরূপ ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে তিনি কেবল তার ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।

(২) নির্বাচন-পূর্ব সময়ে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী কাজে সরকারি প্রচারযন্ত্র, সরকারি যানবাহন, অন্য কোনো সরকারি সুযোগ-সুবিধা ভোগ এবং সরকারি কর্মকর্তা বা কর্মচারী ব্যবহার করতে পারবেন না।

যেহেতু উল্লিখিত কার্যক্রম নির্বাচনী আচরণ বিধি পরিপন্থি, তাই আপনাকে নির্বাচন আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করেছেন। এই অবস্থায়, ভবিষ্যতে আপনাকে উল্লিখিত নির্বাচন আচরণ বিধি যথাযথভাবে প্রতিপালনপূর্বক নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এ বিষয়ে পটুয়াখালী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও এই ইউপি ভোটের রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছে আউয়াল কমিশন। কমিশন জানায়, নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের জন্যে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা কেন বাতিল করা হবে না তা কারণ দর্শানোর নোটিশ দিয়ে প্রার্থীর কাছ থেকে ব্যাখ্যা গ্রহণ করে কমিশনকে অবহিত করতে হবে। রিটার্নিং কর্মকর্তাকে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য বলা হয়েছে। 


সর্বশেষ সংবাদ