৪৬তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

পিএসসি
পিএসসি  © ফাইল ছবি

৪৬তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) রাত থেকে প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। এই বিসিএসে আবেদনকারী প্রার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের জন্য এই লিংকে গিয়ে নিজের আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আগের বিসিএসগুলোতে আবেদনের সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ডাউনলোড করার সুযোগ রাখা হলেও ৪৫তম থেকে প্রথমবারের মতো সেই সুযোগ আর ছিল না। এরই ধারাবাহিকতায় এবারও আবেদনের সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ডাউনলোড করার সুযোগ দেয়নি পিএসসি।

আরও পড়ুন: ৪৬তম বিসিএস প্রিলির নতুন তারিখ নিয়ে সিদ্ধান্ত নিতে সভা ডেকেছে পিএসসি

পিএসসি জানায়, প্রার্থীরা যাতে একসঙ্গে আবেদন করে পাশাপাশি বসে পরীক্ষা দিতে না পারেন, সে জন্য আবেদন করার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ইস্যু না করে দেরিতে প্রবেশপত্র দেওয়া হলো।

এ বিষয়ে পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, বিসিএস পরীক্ষায় আবেদনকারীদের একসঙ্গে আবেদন করে ও ফি জমা দিয়ে পাশাপাশি নিবন্ধন নম্বর পাওয়া এবং সে অনুযায়ী পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার বিরুদ্ধে বিগত দিনে অনেকে অভিযোগ করেছেন। তাই এবার সম্পূর্ণ দৈবচয়নের ভিত্তিতে নিবন্ধন নম্বর তৈরি করা হবে। এ কারণে প্রার্থীরা পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ পাবেন না।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।

এদিকে, আগামী রবিবার (১৮ ফেব্রুয়ারি) এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার নতুন সময় ঠিক করতে পূর্ণ কমিশনের সভা ডেকেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সেখানে চূড়ান্ত হবে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার দিনক্ষণ।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে পিএসসির একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছে। তবে পিএসসির সংশ্লিষ্ট সূত্র বলেছে, রোজার ঈদের পর আগামী এপ্রিল মাসের ২০ থেকে ২৬ তারিখের মধ্যে হতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা।

আগামী ৯ মার্চ ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার দিন ঠিক ছিল। পিএসসি এ বিষয়ে পরীক্ষার তারিখ জানিয়ে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছিল। তবে সিটি করপোরেশন নির্বাচনের কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন হচ্ছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছরের ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ কর্ম কমিশন। যার আবেদন চলে ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে ১০ ডিসেম্বর থেকে ৪৬তম বিসিএসের আবেদন শুরু হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এবার বিভিন্ন ক্যাডারে শূন্য পদের সংখ্যা ৩ হাজার ১৪০টি। এর মধ্যে সবচেয়ে বেশি নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এই বিসিএসে সহকারী সার্জন ১ হাজার ৬৮২ জন, সহকারী ডেন্টাল সার্জন ১৬ জন নেওয়া হবে। এর পরপরই সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। বিভিন্ন বিষয়ে এই ক্যাডার থেকে বিসিএস শিক্ষায় ৫২০ জন নেওয়া হবে। প্রশাসনে ২৭৪, পররাষ্ট্রে ১০, পুলিশে ৮০, আনসারে ১৪, মৎস্যে ২৬ ও গণপূর্তে ৬৫ জন নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ