শিক্ষাক্ষেত্রে আমাদের ব্যাপক দুরবস্থা, চাকরির সুযোগও কেউ দিতে চায় না

শ্রমিক দিবসে নিজেদের ভাবনার কথা জানিয়েছেন গণ বিশ্ববিদ্যালয়ে কাজ করা তৃতীয় লিঙ্গের কর্মচারীরা
শ্রমিক দিবসে নিজেদের ভাবনার কথা জানিয়েছেন গণ বিশ্ববিদ্যালয়ে কাজ করা তৃতীয় লিঙ্গের কর্মচারীরা  © টিডিসি ফটো

শ্রমজীবীদের অধিকার আদায়ে শ্রমিক দিবস। এই শ্রম দেওয়ার জায়গার জন্যই লড়াই করতে হয় তৃতীয় লিঙ্গের মানুষদের। এদের মধ্যে কিছু সৌভাগ্যভাব আছে যারা বিভিন্ন জায়গায় নিজেদের পরিচয় খুঁজে নিয়েছেন। কিন্তু, কর্মজীবনে কেমন আছেন তারা? মে দিবসে গণ বিশ্ববিদ্যালয়ে কর্মরত তাদেরই কয়েকজনের কথা তুলে ধরেছেন দ্যা ডেইলি ক্যাম্পাসের গবি প্রতিনিধি তানভীর আহম্মেদ 

কেউ আমাদের কাজের সুযোগ করে দিতে চায় না

আমার গুরু অনন্যার মাধ্যমে চাকরির সুযোগ হয়েছে। তারপর এ বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকের উদ্যোগে আজকের এই অবস্থান। বিশেষ করে ধন্যবাদ জানাবো সাকিনা ম্যাম ও হারুণ স্যারকে। এখানে নতুন যখন আসছি, কাজকর্ম করা শুরু করলাম তখন ভাবতাম আমাদের সাথে কেউ কথা বলবে কিনা, এই ভয়ে ছিলাম। কিন্তু প্রায় ৪ বছর কাজ করার সুবাধে এখন সবার সাথে অনেক আন্তরিকতা তৈরী হয়ে গেছে। এখন এখানে সবাই আমাদেরকে ভালোবাসে বলেই আমরা কাজ করতে পারতেছি। 

আমাদের সুযোগ-সুবিধা তো সবদিকেই প্রয়োজন। সবকিছুর অনেক দাম, আমাদের তো সীমিত টাকা। আমাদের ফিক্সড বেতন, এই বেতনের মধ্যেই বাসা ভাড়া, খাওয়া দাওয়া সব কিছু করতে হয়। 

সবাই উপরে উপরে আমাদের হাসিখুশি জীবনটাই দেখে। আমাদের ভেতরের কষ্ট কেউ দেখে না। কষ্টটা কষ্টের মতো পড়েই থাকে। আমাদের অনেকেই বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে। তাদেরকেও সুযোগ দিলে তারা অবশ্যই কাজ করবে। কিন্তু তাদেরকে কাজের সুযোগ দেয় না কেউ। কে করে দিবে? কেউ পাশে দাঁড়ায়? ১ জন হয়তো বললে বাকি ৪ জন সরে যায়। আমাদের পাশে কেউ দাঁড়ায় না।

প্রতিবছরই তো শ্রমিক দিবস পালন হয়। অথচ আমাদের অধিকারের বিষয়টা কখনো সামনে আসে না। এই শ্রমিক দিবসে আমাদের প্রত্যাশা থাকবে সবাই আমাদের পাশে দাঁড়াক, সহযোগিতা করুক। আজকে আমি এখানে কাজ করছি, অন্যরা আরো ভালো জায়গায় কাজ করুক। আর গণ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমি একটাই দাবি জানাই, আমাদেরকে যেনো আরো সুযোগ-সুবিধা করে দেয়, আমরা যেনো আরো ভালোভাবে থাকতে পারি।

সুমন মিয়া (সুমনা)
নিরাপত্তা প্রহরী 
গণ বিশ্ববিদ্যালয় 

মানসম্মত শিক্ষা গ্রহণে সুযোগ ও পরিবেশ তৈরি হোক

এখানকার পরিবেশ অনেকটাই ভালো, মানুষগুলোও অনেক ভালো। সবাই আমাদের সাথে অনেক ভালো ব্যবহার করে। আমাদের কমিউনিটির যেসব মানুষজন আছে তারাও যেনো আমাদেরকে দেখে উৎসাহিত হয়। দেশে ভালো ভালো যত কম্পানি-এনজিও আছে তারাও যেনো আমাদের পাশে এসে দাঁড়ায়। তাহলে তাদের অবশ্যই একটা কাজের জায়গা হবে। তাহলে আমাদের ৩য় লিঙ্গের যারা বাইরে কালেকশন (চাঁদা) করে তারা আর কালেকশন করবে না।

সরকারের কাছে আমাদের একটাই চাওয়া, আমাদের হয়তো শিক্ষাগত যোগ্যতা কম, সেজন্য আমরা এখানে এই পদে চাকরি করতেছি। আমাদের মধ্যে অনেকেই আছে যাদের শিক্ষাগত যোগ্যতা বেশি, তাদের যেন যোগ্যতা অনুযায়ী ভালো একটা জায়গায় কাজের সুযোগ দেওয়া হয়।

শিক্ষাক্ষেত্রে আমাদের দুরবস্থা অনেক বেশি। আমরা চাই আমাদের শিক্ষার একটা সুন্দর পরিবেশ ও সুযোগ তৈরী করে দেওয়া হোক। আমাদের জন্য একটা কোটা চাই। মেইল বা ফিমেইলের যেমন কোটা থাকে। আমরা কোথাও আবেদন করতে গেলে আমাদের কোনো কোটা নাই, কি হিসেবে আমরা আবেদন করবো? আমরা কোনো কোটায় আবেদন করতে পারি না।

আরও পড়ুন: ওয়েবমেট্রিক্সের র‍্যাংকিংয়ে ৭৬তম গণ বিশ্ববিদ্যালয়

সরকারের কাছে এটাই চাওয়া, আমাদের একটা কোটা দরকার। তাহলে আমাদের মধ্যে যারা শিক্ষিত আছে তাদের জন্য অনেক ভালো হবে।

পহেলা মে শ্রমিক দিবস, আমার প্রতিটা শ্রমিক ভাই বোন যেনো তাদের প্রাপ্ত সম্মান, সভ্য কাজের জায়গা, ভালোভাবে কাজ করতে পারে এবং সঠিক মূল্যায়নটা পায়। কাজের জায়গায় আমাদের যারা আছে তাদের দিকে সবাই যেনো সু-দৃষ্টিতে তাকায় এবং তাদেরকে ভালোভাবে পরিচালনা করে।

রাশেদ সোনালী
নিরাপত্তা প্রহরী 
গণ বিশ্ববিদ্যালয় 

আমাদের চাকরির সুযোগ দিলে অবশ্যই চাকরি করবো

আমি একজন ৩য় লিঙ্গের মানুষ। গণ বিশ্ববিদ্যালয়ে আমার চাকরির বয়স ৫ বছর। এখানে ছোট বড় সবাই আমাদেরকে অনেক আদর করে, মূল্যায়ন করে, ভালো চোখে দেখে। এখানে এসে নিজেকে সম্মানিত অনুভব করি। আগে রাস্তাঘাটে চলাফেরা করার সময় মানুষের ধিক্কার ছাড়া কিছুই পাইনি। আমাদেরকে এখানে ডা. জাফরুল্লাহ চৌধুরী কাজের সুযোগ দিয়েছেন এর জন্য উনার কাছে কৃতজ্ঞ আমরা। যাদের মাধ্যমে এখানে আমরা আসছি তাদেরকে অনেক শুকরিয়া জানাই। আল্লাহ তাদের ভালো করুক।

সবাই আমাদেরকে বলে তোমরা কাজ করো না কেন? চাকরি করো না কেন? কিন্তু, ডা. জাফরুল্লাহ স্যারের মতো এমন সুযোগ আর কয়জন দেয়? মে দিবসে আমার প্রত্যাশা থাকবে আমাদের মতো মানুষদের কাজের সুযোগ করে দেওয়া হোক। আমাদের হাজার হাজার তৃতীয় লিঙ্গের ভাই-বোনেরা বাইরে কালেকশন করতেছে, যদি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ৫ জন করেও নেয়া হয় তাহলে আমি আশাবাদী আমাদের মধ্যে আর কেউ রাস্তাঘাট, বাসাবাড়ি, দোকানপাটে টাকা তুলবে না।

আমাদেরকে তো চাকরি দেয়া হইছে, চাকরি করে খাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমি একটাই আবদার করতে চাই আমাদের সব ভাই-বোনদেরকে যদি চাকরির সুযোগ করে দেয়া হয়, সবাই অবশ্যই চাকরি করবো। সবার কর্মসংস্থানের ব্যবস্থা হলে দেশের উন্নতি ঘটবে। আমি এখানে চাকরি করতেছি, ভবিষ্যতে আমাকে যদি আরো ভালো পর্যায়ে সুযোগ দেয় সেই আশাও রাখি।

নূর আলম নীলা 
নিরাপত্তা প্রহরী 
গণ বিশ্ববিদ্যালয়

আমাদের সুযোগ সুবিধা যেন বাড়ানো হয়

আমরা তৃতীয় লিঙ্গের মানুষ বলে সমাজে অবহেলিত। কেউ আমাদের ভালো চোখে দেখে না। কাজের সুযোগ দেয় না। গণ বিশ্ববিদ্যালয়ের কাজের সুযোগ পেয়ে নিজের প্রতি আর কোন খারাপ লাগা নেই। এখানে কাজ করতে আমার অনেক ভালো লাগে। আমি এখানে যেভাবে কাজ করতেছি, সেভাবে যেনো আমাদের যারা আছে ওরাও করতে পারে। সরকারের কাছে অনেক কিছুই চাওয়ার আছে। কিন্তু সরকার কি শুনবে আমাদের কথা? কিছু করবে কি আমাদের জন্য? ঘটা করে শ্রমিক দিবস পালন করা হয়। অথচ, আমাদের কথা কেউ বলে না।

আমরাও তো মানুষ। তিরস্কৃত জীবন নয়, চাকরি করে খেতে চাই। আমার একটাই চাওয়া, আমার ভাই বোনেরাও যেনো আমার মতো চাকরি পায়। আমি না হয় ছোট-খাটো একটা করি, ওরা যেনো আমার চাইতেও আরো ভালো কাজ পায়। তবে, এখনকার জীবন-যাত্রার ব্যয় অত্যাধিক হওয়ার আমাদের চলতে খানিকটা কষ্ট হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ থাকবে আমাদের সুযোগ-সুবিধা যেনো বাড়ানো হয়।

সাহেদা সাহেদ
নিরাপত্তা প্রহরী 
গণ বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ