ক্যামব্রিজ থেকে পিএইচডি, শিক্ষকতা-গবেষণায় বর্ণাঢ্য কর্মজীবন ওয়াহিদউদ্দিন মাহমুদের

ওয়াহিদউদ্দিন মাহমুদ
ওয়াহিদউদ্দিন মাহমুদ  © ফাইল ছবি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশ ছেড়ে পালিয়ে ভারতে চলে যাওয়ার পর দেশে অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব গ্রহণ করে। এতে শিক্ষা মন্ত্রণালয় এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক শিক্ষাবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ। 

শিক্ষা ও কর্ম জীবনে নানা সফলতায় পরিপূর্ণ এই শিক্ষাবিদের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত তুলে ধরা হয়েছে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকের উদ্দেশ্যে। অধ্যাপক ওয়াহিদউদ্দিনের জন্ম ১৯৪৮ সালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক। 

শিক্ষা জীবনে মাধ্যমিক থেকে মাস্টার্স পর্যন্ত সকল পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রী লাভ করেন। তিনি বিদেশে বেশ কয়েকটি গবেষণা ও শিক্ষকতার ভিজিটিং পদে ছিলেন। এছাড়া জাতিসংঘের ‘কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি’ কমিটির সদস্য এবং সেখানে শিক্ষা বিষয়ক উপকমিটির নেতৃত্ব দেন। 

অধ্যাপক ওয়াহিদউদ্দিন বিশ্বের নামিদামি কয়েকটি আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্কের কাজের সঙ্গেও যুক্ত ছিলেন। গবেষণা নেটওয়ার্কগুলোর মধ্যে ২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত লন্ডন স্কুল অব ইকোনমিকসের ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টার, ২০২১ সাল থেকে গ্লোবাল ডেভেলপমেন্ট নেটওয়ার্কের বোর্ড সদস্য এবং ইউরোপীয় গবেষণা নেটওয়ার্ক সিইআরপির গ্রোথ রিসার্চ উপদেষ্টা পর্ষদের সদস্য হিসেবে কাজের অভিজ্ঞতা অন্যতম। 

বাংলাদেশেও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন এই উপদেষ্টা। তিনি ১৯৯৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের  পরিচালনা পর্ষদের সদস্য এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের অন্যতম প্রতিষ্ঠাতা ও ২০০৮ সন পর্যন্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তাঁর রচিত সাম্প্রতিক বইগুলোর মধ্যে আছে মার্কেটস, মরালস এন্ড ডেভেলপমেন্ট (টেইলর এবং ফ্রান্সিস, ইউকে, ২০১৭) এবং থিওরী এন্ড প্র্যাকটিস অব মাইক্রোক্রেডিট (রুটলেজ, ইউকে, ২০২১)।


সর্বশেষ সংবাদ