পেনশন স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতিসহ লাগাতার কর্মসূচির ঘোষণা ঢাবির কর্মকর্তা-কর্মচারীদের

  © সংগৃহীত

নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য সম্প্রতি চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কর্মকর্তা-কর্মচারীরা। সেই সঙ্গে দাবি পূরণ না হলে ৪ জুন কর্মবিরতি ডেকেছেন তারা এবং ঈদুল আজহার আগে সরকার এই দাবি মেনে প্রজ্ঞাপন প্রত্যাহার না করলে, লাগাতার কর্মবিরতিসহ অর্থ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ অভিমুখে পদযাত্রা করার ঘোষণা দিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৩০ মে) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে ওই বিক্ষোভ শুরু করে।

বিক্ষোভে কর্মচারীরা পে-স্কেল চালুসহ সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি জানিয়ে স্লোগান দেয়। বিক্ষোভ মিছিলটি ভিসি চত্বর, কলাভবন, টিএসসি, কেন্দ্রীয় মসজিদ, মধুর ক্যান্টিন, মলচত্বর হয়ে স্মৃতি চিরন্তন চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘এই প্রজ্ঞাপন কার্যকর হলে বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা চরম বৈষম্যে ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন। একই বেতন স্কেলের আওতাধীন শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের জন্য ভিন্ন নীতি সংবিধানের মূল চেতনার সঙ্গেও সাংঘর্ষিক।’

অবিলম্বে নতুন পেনশন স্কিমের প্রজ্ঞাপন বাতিল করে আমাদের বর্তমান ব্যবস্থায় পেনশন বহাল রাখার দাবি জানিয়ে ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. আব্দুল মোতালেব বলেন, ‘দাবি পূরণ না হলে আগামী ৪ জুন সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত কর্মবিরতি পালন করা হবে। তবে জরুরি খাতের কর্মকর্তা-কর্মচারীরা এই কর্মবিরতির আওতামুক্ত থাকবেন। সেই সঙ্গে ঈদুল আজহার পূর্বে সরকার এই দাবি মেনে প্রজ্ঞাপন প্রত্যাহার না করলে লাগাতার কর্মবিরতিসহ অর্থ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ অভিমুখে পদযাত্রার মতো কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

এ সময় ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের সদস্যসচিব ও চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের সভাপতি মোবারক হোসেনের সঞ্চালনায় চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান মিজি, কর্মচারীদের নেতা শাহজাহান, কর্মচারী সমিতির সোহেল রানা, অফিসার্স অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক রেজাউল ইসলাম, মোজাম্মেল হক, মো. কামরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

 

সর্বশেষ সংবাদ