উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ে গ্রিন ইউনিভার্সিটিতে স্বাধীনতা দিবস উদযাপন

ভার্চুয়াল আলোচনা সভা
ভার্চুয়াল আলোচনা সভা   © সংগৃহীত

মুক্তিযুদ্ধের চেতনায় উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। দিবসটি উপলক্ষে শনিবার (২৬ মার্চ) ভার্চুয়ালি আয়োজিত এক সভায় নতুন প্রজন্মকে প্রকৃত স্বাধীনতার রক্ষাকবচ হওয়ার আহ্বান জানিয়েছেন বক্তারা।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে বাংলাদেশ এন্টাপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি রাষ্ট্রদূত (অব.) এম হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন ডিসটিংগুইজড প্রফেসর ও টেক্সটাইল বিভাগের চেয়ারম্যান ড. নিতাই চন্দ্র সূত্রধর, বিজনেস অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী ও সমাজবিজ্ঞান-নৃবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. আবুল হোসেন। সভা পরিচালনা করেন আইন অনুষদের ডিন অধ্যাপক ড. ফারহানা হেলাল মেহতাব।

আরও পড়ুন: ৫০ জন বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দিলো চবি

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত (অব.) এম হুমায়ুন কবির বলেন, শুধু দক্ষতা ও যোগ্যতা বলে গোটা পৃথিবীজুড়ে বাংলা ভাষাভাষীরা কাজ করছে। কিন্তু এখনও বাংলাদেশে মানসম্মত শিক্ষা বজায় নেই। আগামীর বাংলাদেশকে যদি এগিয়ে নিতে চাই, তবে অবশ্যই এই খাতে জোর দিতে হবে। অন্তর্ভূক্তিমূলক সমাজ গড়ার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বাইরের পৃথিবীর সঙ্গে যোগাযোগ রেখেই বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। এক্ষেত্রে বিজ্ঞানমনস্কতা জরুরি একটি বিষয়। তিনি বলেন, আমরা যেন অর্জন নিয়ে সন্তুষ্টিতে না ভূগি কারণ, এই অর্জন ক্রমাগত করে যেতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, সম্ভাবনাময়ী একটি রাষ্ট্র বাংলাদেশ। এই সম্ভাবনার পূর্ণ ব্যবহার করতে চাইলে নতুন প্রজন্মকে কাজে লাগাতে হবে। এ সময় তিনি সত্যিকারের দেশপ্রেমিক ও দক্ষ নাগরিক গড়ে তুলতে গ্রিন ইউনিভার্সিটির নানা উদ্যোগ কথা তুলে ধরেন।

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পূর্বাচলস্থ স্থায়ী ক্যাম্পাসে সশরীরের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা অধ্যাপক ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি ও ক্যাম্পাস ডিরেক্টর ড. আমিনুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ