অনলাইনে ক্লাস নেবে গণ বিশ্ববিদ্যালয়

গণ বিশ্ববিদ্যালয়
গণ বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকারি নির্দেশনা অনুযায়ী সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ২২ জানুয়ারি হতে আগামী ৬ ফেব্রুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত সশরীরে ক্লাস বন্ধ রেখে অনলাইনে সকল কার্যক্রম সচল রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (২২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এস তাসাদ্দেক আহমেদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা জানানো হয়।

আরও পড়ুন: পাঁচ ব্যাংকের ক্যাশ অফিসার পদের পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত কাল

এতে আরও বলা হয়, অনলাইন ক্লাসের বিষয়ে স্ব স্ব বিভাগের শিক্ষকদের সংশ্লিষ্ট বিভাগের সকল শিক্ষার্থীদের বিষয়টি অবহিত করার জন্য এবং এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সকল কার্যক্রম অনলাইনে পরিচালিত হলেও অন্যান্য কার্যক্রম যথারীতি অফলাইনে চালু থাকবে।

এদিকে দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দুই সপ্তাহের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে সরকার। এই অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলো পুরোপুরি বন্ধ না হলেও অনলাইনে ক্লাস-পরীক্ষার পথে হাঁটছে। তবে আবাসিক হলগুলো খোলাই থাকছে।

আরও পড়ুন: বায়ু দূষণে বিশ্বের শীর্ষস্থানে ঢাকা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের প্রজ্ঞান জারির পর ইতোমধ্যে ১০টি সরকারি বিশ্ববিদ্যালয় তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছেন। আবাসিক হল খোলা রেখে অনলাইনে ক্লাস-পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন তারা। অন্য বিশ্ববিদ্যালয়গুলোও একই পথে হাঁটার পরিকল্পনা করেছে।

সিদ্ধান্ত না জানানো একাধিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, সরকারের এই সিদ্ধান্তের সাথে মিল রেখে সশরীরে ক্লাস-পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত নেবেন তারা। তবে এখনই আবাসিক হল বন্ধের চিন্তাভাবনা নেই তাদের।

এর আগে, ২০২০ সালের মার্চের মাঝামাঝিতে করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করা হয়। দফায় দফায় বাড়ে সেই ছুটি। দেড় বছর পর ২০২১ সালের সেপ্টেম্বরে খুলে দেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।


সর্বশেষ সংবাদ