করোনাকালীন গৃহীত উদ্যোগের প্রশংসায় ইডিইউর সিন্ডিকেট

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সিন্ডিকেট সভা
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সিন্ডিকেট সভা  © টিডিসি ফটো

করোনাকালে শিক্ষার্থীদের পড়ালেখা যাতে ব্যাহত না হয়, সে লক্ষ্যে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) হাতে নেয় নানা উদ্ভাবনী উদ্যোগ। এসব উদ্যোগ অনলাইন পাঠচর্চাকে যেমন কার্যকর ও মসৃণ করেছে, তেমনই বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে স্থাপন করেছে এক অনন্য মাইলফলক।

রোববার (১১ অক্টোবর) দুপুর ১২টায় অনুষ্ঠিত হওয়া ইডিইউর সিন্ডিকেট সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন ইডিইউর উপাচার্য অধ্যাপক সিকান্দার খান। সভায় ২০২০-২১ অর্থবছরের জন্য ২১ কোটি ৬৫ লক্ষ টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয় হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই ভার্চুয়াল সংস্কৃতি গড়ে তুলতে সচেষ্ট ছিলো ইডিইউ। তাই অনলাইন ক্লাসের অবকাঠামোগত প্রস্তুতি আমাদের ছিলো। অনলাইন মাধ্যম ব্যবহারের কারণে পড়ালেখার মান যাতে কমে না যায়, সে লক্ষ্যে বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর অনলাইন কোর্সগুলোর আদলে পদ্ধতিগত পরিবর্তন এনেছি। প্রতি সেমিস্টারে শিক্ষার্থীদের মাঝে জরিপ চালিয়ে অনলাইন পাঠের অভিজ্ঞতা উন্নত করতে প্রয়োজনীয় পরিবর্তন এনেছি। ফলে অনলাইন শিক্ষাপদ্ধতি নিয়ে অভিভাবকদের যে আশঙ্কা, তা আমরা ভাঙতে পেরেছি।

বাংলাদেশে কভিড-১৯ সংক্রমণের আগেই পূর্ণ প্রস্তুতি গ্রহণ করে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির প্রথম দিন থেকেই অনলাইনে ক্লাস ও অফিস কার্যক্রম পরিচালনা শুরু করে ইডিইউ। ক্লাসে অংশগ্রহণ নির্বিঘ্ন করতে ইডিইউর প্রতিটি শিক্ষক-শিক্ষার্থীকে প্রতি মাসে ৩০ জিবি করে ইন্টারনেট ডাটা প্যাক বিনামূল্যে প্রদান করা হয়েছে এবং এর সাথে বেশ কয়েকটি প্রযুক্তি ও অনলাইন প্লাটফর্ম সংযুক্ত করা হয়েছে।

এছাড়া, অনলাইনে ভর্তি ও ফি প্রদান সহজ করতে পৃথক পোর্টাল খোলা হয়। শিক্ষক-কর্মকর্তাসহ কর্মরত প্রত্যেককে নির্দিষ্ট সময়ে পূর্ণাঙ্গ বেতন-বোনাস এবং করোনায় ক্ষতিগ্রস্ত পরিবারদের বিশেষ আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত এ সভায় ইডিইউ কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগসমূহের প্রশংসা করেন সিন্ডিকেটের সদস্যরা।

এতে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার সজল কান্তি বড়ুয়া, ইউজিসি মনোনীত প্রতিনিধি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সুলতান আহমদ, শিক্ষা মন্ত্রণালয় মনোনীত প্রতিনিধি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. এমরান হোসেন, ইডিইউর ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস ডিরেক্টর খলিলুর রহমান, প্ল্যানিং এন্ড ডেভলপমেন্ট ডিরেক্টর শাফায়েত কবির চৌধুরী, অ্যাসোসিয়েট ডিন যথাক্রমে স্কুল অব লিবারেল আর্টসের শহিদুল ইসলাম চৌধুরী, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ড. মো. নাজিম উদ্দিন ও স্কুল অব বিজনেসের ড. মো. রকিবুল কবির প্রমুখ।


সর্বশেষ সংবাদ