অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের নতুন চেয়ারম্যান লিয়াকত সিকদার

  © টিডিসি ফটো

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন লিয়াকত সিকদার। আজ শনিবার বিশ্ববিদ্যালয়টির সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন মো. মোবারক হোসেন।

বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার শুরুতে বোর্ড অব ট্রাস্টিজের প্রয়াত চেয়ারম্যান মো. ইসরাফিল আলম ও প্রয়াত সদস্য শাহ্জাহান মোহাম্মদ মহিউদ্দীন এর মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়। তাদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় প্রফেসর ড. এম শাহীন খান, সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন, গোলাম সারোয়ার কবির, মো. জোনায়েত আহমেদ, আরিফুল বারী মজুমদার, ড. মোহাম্মদ সিরাজুল হক চৌধুরী, মো. কামরুজ্জামান, ফিরোজ মাহমুদ হোসেন, ইমতিয়াজ আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. সেকুল ইসলাম উপস্থিত ছিলেন।

অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয়ের অনুষদসমূহ

বিশ্ববিদ্যালয়টিতে বিবিএ ছাড়া ইংরেজি, পাবলিক হেলথ, এমবিএ, ফার্মেসি, টেক্সটাইল, কম্পিউটার সাইন্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে।

ভর্তি কার্যক্রম

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়ে থাকে। ভর্তি পরীক্ষায় আবেদনপত্র এডমিন অফিস থেকে ৩০০ টাকার বিনিময়ে সংগ্রহ করা যায়। আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে এডমিন অফিসে জমা দিতে হয়। তাছাড়া অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন করা যায়। অনলাইনে আবেদনের জন্য প্রথমে www.atishdipankar.edu.bd –এই ঠিকানায় গিয়ে আবেদনপত্রটি ডাউনলোড করতে হবে।

শিফট ও ফলাফল প্রকাশ পদ্ধতি

এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের ক্লাসসমূহ ‘ডে’ ও ‘ইভনিং’ দুটি শিফটে অনুষ্ঠিত হয়। অনার্সের ক্লাসসমূহ ‘ডে’ শিফটে এবং মাস্টার্সের ক্লাসসমূহ ‘ডে’ এবং ‘ইভনিং’ উভয় শিফটে অনুষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত সব পরীক্ষার ফলাফল গ্রেডিং পদ্ধতিতে প্রকাশ করা হয়।

অতীশ দীপঙ্কর বিশ্ববিদ্যালয় বিষয়ভিত্তিক খরচের তালিকা

বিবিএতে খচর হবে ২ লক্ষ ৬৮ হাজার ১৬০ টাকা, বিবিএ ইন এগ্রি বিজনেস ২ লক্ষ ৯ হাজার ৫০ টাকা, সিএসইতে ২ লক্ষ ২ হাজার ১৫০ টাকা, সিএসআইতে ২ লক্ষ ২ হাজার ১৫০ টাকা, ইটিইতে ২ লক্ষ ৬ হাজার ৭৫০ টাকা, ইইইতে ২ লক্ষ ৯৭ হাজার ৬০০ টাকা, টেক্সটাইল ইঞ্জি.-তে ৩ লক্ষ ৪৩ হাজার ৬০০ টাকা, বি. ফার্মাতে ৩ লক্ষ ১৯ হাজার ৬৮০ টাকা, এলএলবি (অনার্স) ১ লক্ষ ৯৩ হাজার ৬০০ টাকা।

এ প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভালো ফলাফলের ভিত্তিতে ১০০% পর্যন্ত বৃত্তি দেয়া হয়। এসএসসি ও এইচএসসিতে চতুর্থ বিষয় বাদে জিপিএ-৫ প্রাপ্তরা ৭৫%, জিপিএ ৪.৭০ থেকে ৪.৯৯ প্রাপ্তরা ৬০%, ৪.০০–৪.৬৯ প্রাপ্তরা ৫০% এবং ৩.৫০-৩.৯৯ প্রাপ্তরা ৩০% বৃত্তি সুবিধা পাবে এবং কোন শিক্ষার্থী যদি পর পর দুই সেমিস্টারে সিজিপিএ ৩.৯০ (আউট অব ৪) পায়, তবে পরবর্তী সেমিস্টার থেকে তার জন্য শতভাগ বৃত্তি সুবিধা পাবে।

ক্রেডিট ট্রান্সফার

ন্যূনতম সিজিপিএ ৩.৭৫ প্রাপ্তরা এই ইউনিভার্সিটি থেকে দেশের অন্য যে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন। এ ছাড়া নিজের যোগ্যতা অনুসারে নিজ উদ্যোগে বিদেশের যে কোনো বিশ্ববিদ্যালয়ে ক্রেডিট ট্রান্সফার করতে পারবে।

অন্যান্য সুবিধা

জ্ঞানের পরিপূর্ণ বিকাশের জন্য বিশ্ববিদ্যালয় ভবনের ষষ্ঠ তলায় একটি লাইব্রেরি রয়েছে। প্রায় ২৫ হাজার বই সমৃদ্ধ লাইব্রেরিতে রয়েছে টেক্সট বুক, কালেকশন বুক, জার্নাল, দুর্লভ বই, বিভিন্ন ম্যাপ। লাইব্রেরিতে বই পড়ার জন্য প্রথমে লাইব্রেরির নির্দিষ্ট ফরম সংগ্রহ করে তা পূরণপূর্বক দুই কপি পাসপোর্ট সাইজ ও এক কপি স্ট্যাম্প সাইজ ছবি সংযুক্ত করে জমা দিতে হবে।

তারপর লাইব্রেরি কার্ড প্রদান করা হলে একজন শিক্ষার্থী বই পড়ার পাশাপাশি প্রয়োজনে বাসায়ও বই নিয়ে যেতে পারবে। উল্লেখ্য, লাইব্রেরি কার্ড সংগ্রহ করার জন্য কোনো চার্জ প্রদান করতে হয় না। লাইব্রেরিটি সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকে।


সর্বশেষ সংবাদ