ফ্রান্সে ওয়ার্ল্ডস্কিলসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন আইইউবির দুই শিক্ষার্থী

ফ্রান্সে ওয়ার্ল্ডস্কিলসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ের (আইইউবি) দুই শির্ক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অষ্টম সেমিস্টারের মোহাম্মদ তাসদির আহমেদ ও মো. রাসেল ভিয়ান আগামী ১০ থেকে ১৫সেপ্টেম্বর ফ্রান্সের লিয়নে অনুষ্ঠাতব্য ওয়ার্ল্ডস্কিলস ২০২৪ প্রতিযোগিতায় অংশ নেবেন।

ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদান করা অ্যারোজ স্কলারশিপ প্রোগ্রামের প্রথম ব্যাচের শিক্ষার্থী তাসদির ২০২৩ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতার সাইবার নিরাপত্তা বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা অর্জন করেন। একটি গণমাধ্যমের বিজ্ঞপ্তি অনুসারে একই প্রতিযোগিতায় রাসেল রানারআপ হন। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এই অনুষ্ঠানের আয়োজন করে। বঙ্গবন্ধু জাতীয় দক্ষতা প্রতিযোগিতায় সাইবার নিরাপত্তা, ফ্যাশন, রান্না, ওয়েব প্রযুক্তি এবং চিত্রকলার মতো বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত ছিল।

এই বছরের ওয়ার্ল্ড স্কিলস প্রতিযোগিতায় ৬৫ টিরও বেশি দেশ থেকে ১৫০০ জন প্রতিযোগী ৬২ টি স্কিল প্রদর্শনী বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এই অনুষ্ঠানের লক্ষ্য হল বৈশ্বিক মঞ্চে বৃত্তিমূলক দক্ষতা এবং প্রশিক্ষণ প্রদর্শন ও প্রচার করা। বাংলাদেশ সরকার তাদের ভ্রমণ ও বাসস্থানের খরচ বহন করবে।

তাসদির এবং রাসেল প্রতিযোগিতার প্রস্তুতির জন্য এনএসডিএ-র অধীনে নিবিড় পরিচর্যা চালাচ্ছেন। প্রথম দুই দিন আক্রমণাত্মক নিরাপত্তা সমস্যা সমাধানের জন্য এবং শেষ দুই দিন প্রতিরক্ষামূলক নিরাপত্তা সমস্যা সমাধানের জন্য কাজ করবেন। লিওন রাউন্ডটি চার দিন ব্যাপী হবে।

২০২২ সালে চালু হওয়া আইইউবি অ্যারোজ প্রোগ্রামের লক্ষ্য শিল্প বিশেষজ্ঞ, শিক্ষাবিদ এবং ক্যারিয়ার গাইডেন্স বিশেষজ্ঞদের সহযোগিতার মাধ্যমে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিক্ষার্থীদের চিহ্নিত করা এবং তৈরি করা।


সর্বশেষ সংবাদ