নর্থ সাউথে আলোচনায় বক্তারা

‘বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নিয়ে পশ্চিমা ও ভারতীয় মিডিয়া সন্তুষ্ট নয়’

সেমিনারে অতিথিদের সাথে শিক্ষার্থীরা
সেমিনারে অতিথিদের সাথে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

পশ্চিমা ও ভারতীয় মিডিয়া চীনের প্রস্তাবিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) চিত্রায়ণ নিয়ে সমালোচনামূলক এবং প্রাথমিকভাবে হতাশাবাদী বলে মন্তব্য করেছেন আমেরিকান শিক্ষাবিদ ও ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের অধ্যাপক ড. আনিস রহমান।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) চায়না-সাউথ এশিয়া সেন্টার ফর সোশিওকালচারাল স্টাডিজের (সিএসসিএসএস) উদ্যোগে আয়োজিত সেমিনারে এসব কথা বলেন তিনি। সেমিনারে আঞ্চলিক ভূ-রাজনীতিতে যোগাযোগের ভূমিকার প্রতি দৃষ্টি আকর্ষণের গুরুত্ব এবং চীনের প্রস্তাবিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ ও দক্ষিণ এশিয়ার ভূ-রাজনৈতিক যোগাযোগ মধ্যে জটিল সম্পর্কের উপর আলোকপাত করা হয়।

গণমাধ্যমে চীনের প্রতিনিধিত্ব বিভিন্ন দেশে ভিন্ন জানিয়ে ড. আনিস বলেন, এসব চিত্রায়ণ সংশ্লিষ্ট দেশের জাতীয় স্বার্থের প্রতিফলন। চীনের জন্য বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ একটি ব্র্যান্ডিং সমস্যা। কারণ আমরা আজ যে উন্নয়ন এবং সংযোগ দেখতে পাচ্ছি তা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে আগে থেকেই বিদ্যমান ছিল। এছাড়াও বাংলাদেশি ও পাকিস্তানি মিডিয়া বিআরআইকে ইতিবাচক দৃষ্টিতে দেখে বলেও সেমিনারে উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: বাংলাদেশের সঙ্গে ৭ খাতে যৌথভাবে কাজ করতে চায় দক্ষিণ কোরিয়া: নর্থ সাউথে রাষ্ট্রদূত

এনএসইউর চায়না-সাউথ এশিয়া সেন্টার ফর সোশিওকালচারাল স্টাডিজের (সিএসসিএসএস) কো-অর্ডিনেটর ড. হারিসুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব হিউম্যানিটিস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন এবং সাউথ এশিয়ান পিস স্টাডিজের পরিচালিক অধ্যাপক ড. এসকে তৌফিক এম হক, বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্স অনুষদের অধ্যাপক মোহাম্মদ নুরুজ্জামান।

চীন, দক্ষিণ এশিয়া এবং এর বাইরে প্রাসঙ্গিক সামাজিক-সাংস্কৃতিক এবং অর্থনৈতিক বিষয়গুলোতে অ্যাকাডেমিক এবং ব্যবহারিক আলোচনাকে উৎসাহিত করতে এ সেমিনার আয়োজন করা হয়েছে। সিএসসিএসএস’র লক্ষ্য আঞ্চলিক এবং বৈশ্বিক নানা প্রেক্ষিত বোঝার ক্ষেত্রে উল্লেখযোগ্যভাবে অবদান রেখে একটি আন্তঃবিভাগীয় পদ্ধতির মাধ্যমে গবেষণা এবং সংলাপকে এগিয়ে নিতে কাজ করছে বলেও জানানো হয়েছে আয়োজকদের পক্ষ থেকে।


সর্বশেষ সংবাদ