অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে নর্থ সাউথে সরস্বতী পূজা উদ্‌যাপিত

নর্থ সাউথে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদ্‌যাপিত
নর্থ সাউথে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উদ্‌যাপিত  © টিডিসি ফটো

ব্যাপক উৎসাহ, উদ্দীপনা এবং নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি’তে (এনএসইউ) উদ্‌যাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। বুধবার (১৪ ফেব্রুয়ারি) অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি উচ্চশিক্ষালয়টির সাধারণ শিক্ষার্থীরাও বিদ্যার দেবীকে আর্চনা করেছেন দিনভর। 

সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস মতে—দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। তিনি বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী। ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বা বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোহস্তুতে’ সনাতন ধর্মাবলম্বীরা এই মন্ত্রে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করেন।

দিনের শুরুতে সুর ও বিদ্যার দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্য দিয়ে পূজার সূচনা হয়। এরপর মঙ্গলপ্রদীপ প্রজ্বলন, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রসাদ বিতরণ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয় পূজা উদ্‌যাপন কমিটির পক্ষ থেকে। 

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক মৃন্ময় চক্রবর্ত্তী। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মিসেস শীমা আহমেদ। 

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ বক্তা হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আব্দুর রব খান ও স্টুডেন্ট অ্যাফেয়ার্স অফিসের পরিচালক ড. সাঈদ উজ জামান খান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক দীপক কুমার মিত্র।

মৃন্ময় চক্রবর্তী নর্থ সাউথ ইউনিভার্সিটির অসাম্প্রদায়িক পরিবেশ এবং ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শিক্ষার্থীর অংশগ্রহণে সরস্বতী পূজা উদ্‌যাপনের প্রশংসা করেন। এসময় তিনি একটি সুন্দর সমাজ গঠনের জন্য শিক্ষার্থীদের সকল ধর্মকে সম্মান করার পাশাপাশি সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মিসেস শীমা আহমেদ বলেন, আমাদের সবার জ্ঞান অর্জন করার চেষ্টা করতে হবে। জ্ঞান চর্চা আমাদের সামনের দিকে এগিয়ে নিতে হবে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির অনেক ভালোভাবে পূজা উদ্‌যাপিত হয় জানিয়ে উচ্চশিক্ষালয়টির কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ঐশী দাশ একা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামীদিনে যেন আমরা ভালো পড়াশোনা করতে পারি, জ্ঞানার্জন করে ভালো মানুষ হতে পারি—দেবীর কাছে সে আরতি ছিল। এছাড়াও আমি পূজা আয়োজক কমিটিতে ছিলাম, সব আয়োজন নির্বিঘ্ন করতে আমরা শুরু থেকেই কাজ করেছি এবং আজকে সবাই সেটিই উপভোগ করছে। 

পূজা উদ্‌যাপন কমিটির পক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটির গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. প্রীতম নাগ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, সকাল থেকেই পূজার বিভিন্ন আনুষ্ঠানিকতা ছিল। আমরা দেবী মায়ের কাছে আর্চনা করেছি যেন সামনের দিনগুলো সুন্দর হয়। আমাদের শিক্ষার্থীরা ভালো পড়াশোনা করতে পারে, জ্ঞানার্জন করতে পারে এবং ভালো মানুষ হতে পারে। এছাড়াও সামনের দিনগুলোতেও যেন আমরা ভালোভাবে পূজা আয়োজন করতে পারি—সে মিনতিও ছিল দেবীর কাছে। 

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম অসাম্প্রদায়িক চেতনা লালন করার আহ্বান জানিয়ে বলেন, প্রতিবছরের মত এবারও অত্যন্ত জাঁকজমকপূর্ণভাবে সরস্বতী পূজার আয়োজন করা হয়েছে। নর্থ সাউথ ইউনিভার্সিটি অসাম্প্রদায়িক সংস্কৃতি লালন করে। আগামীতেও এর ধারাবাহিকতা বজায় থাকবে।

সবশেষে সন্ধ্যা আরতির মধ্য দিয়ে পূজার আয়োজনের সমাপ্তি হয়। এ সময় উৎসবকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের সাথে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী উল্লাস প্রকাশ করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, অভিভাবক এবং শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ