হাবিপ্রবিতে ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব শুক্রবার

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © ফাইল ছবি

আবহমান বাংলার ঐতিহ্য ও কৃষ্টিকে ধারণ করে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এডভেঞ্চার প্রেমীদের সংগঠন হাবিপ্রবি এডভেঞ্চার ক্লাবের আয়োজনে এই ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানান, আগামী শুক্রবার (৩ মে) বিকেল ৪টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল মাঠে এ আয়োজন করা হবে। শৈশবকালের স্মৃতিকে ফিরিয়ে আনা এবং রিফ্রেশমেন্ট দেওয়াই এই আয়োজনের মূল লক্ষ্য।

হাবিপ্রবি এডভেঞ্চার ক্লাবের সভাপতি মুন্না সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নতুন কমিটি দায়িত্ব গ্রহণের পর রোজা ও ঈদের ছুটিতে ক্যাম্পাস বন্ধ ছিলো। কিছুদিন পূর্বে সাকরাইন উৎসব গেলো। বৈশাখ মাস চলছে। তাই ক্লাবের কর্মকান্ড সাধারণ শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে এবং আনন্দঘন পরিবেশ সৃষ্টি করতেই আমাদের এই উদ্যোগ।

মুন্না সরকার আরও বলেন, আমাদের ঘুড়ি উৎসবের পাশাপাশি ক্যাম্পিং করারও পরিকল্পনা আছে। শিক্ষার্থীদের আগ্রহ বেশি থাকলে আমরা রাত ১০টা পর্যন্ত ক্যাম্প ফায়ার ও তাবু টানিয়ে ক্যাম্পিং করবো। ৪-৫টি তাবু থাকবে, মানুষ বেশি হলে তাবু সংখ্যা বাড়ানো হবে।

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থী সুমাইয়া বলেন, সর্বশেষ ঘুড়ি উড়িয়েছিলাম যখন কলেজে পড়তাম। এতদিন পরে ঘুড়ি উৎসবে ঘুড়ি উড়াতে পারবো ভেবেই ভালো লাগছে। হাবিপ্রবি এডভেঞ্চার ক্লাবকে এরকম আয়োজনের জন্য ধন্যবাদ জানাই। আশা করি প্রতিবছর তারা এই আয়োজনের ধারা অব্যাহত রাখবে।

ফিশারিজ অনুষদের আরেক শিক্ষার্থী মাহফুজ বলেন, বাঙালি জাতির সংস্কৃতি ও ঐতিহ্য ধরে রাখতে ঘুড়ি উৎসবের মতো আয়োজন করা হচ্ছে বিশ্ববিদ্যালয়ে যা সত্যিই প্রশংসার দাবিদার। যান্ত্রিক জীবন ছেড়ে প্রকৃতির কাছে এরকম ঘুড়ি ওড়ানোর আয়োজনই যেন পারে আমাদের পুনরায়  শৈশবে ফিরিয়ে নিয়ে যেতে। হল থেকে বন্ধুরা মিলে একটি টিমে অংশগ্রহণ করার পরিকল্পনা রয়েছে।

একক এবং দলীয় উভয় মাধ্যমেই এই ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা উৎসবে অংশ নেওয়া যাবে। ঘুড়ি ক্লাব থেকেই সরবরাহ করা হবে। প্রতিযোগিতায় একে অন্যের ঘুড়ি কাটাকাটির মাধ্যমে শেষ পর্যন্ত যিনি বা যে দল টিকে থাকবে তারাই বিজয়ী বলে গণ্য হবে। একক অংশগ্রহণ ফি ৫০ টাকা এবং দলীয় ফি ১০০ টাকা নির্ধারণ করেছে সংগঠনটি।

 

সর্বশেষ সংবাদ