উদ্বোধনের অপেক্ষায় হাবিপ্রবির বঙ্গবন্ধু ম্যুরাল

বঙ্গবন্ধু ম্যুরাল
বঙ্গবন্ধু ম্যুরাল  © টিডিসি ফটো

ভাষা আন্দোলন, ৬ দফা এবং মহান মুক্তিযুদ্ধকে ধারণ করে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু ম্যুরাল’। বিশ্ববিদ্যালয়ের ড. এম. এ. ওয়াজেদ ভবনের সামনের গোল চত্বরে এই স্থাপনা নির্মিত হচ্ছে। 

এরই মধ্যে সিংহভাগ কাজ শেষ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। চলছে লাইটিং এবং শেষাংশের কাজ। জানা যায়, বিভিন্ন জাতীয় দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের নিয়ম থাকলেও স্থায়ী কোন ম্যুরাল না থাকায় অস্থায়ীভাবে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করে পুষ্পস্তবক অর্পণ করা হয় বিশ্ববিদ্যালয়টিতে। বঙ্গবন্ধুর স্মৃতিকে ধারণ, মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়া এবং মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ আত্মত্যাগকে কৃতজ্ঞতা জানানোর জন্যই এই মুরালটি স্থাপিত হচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের প্লানিং শাখা থেকে জানা যায়, মুরালটি নির্মাণে ৬৯ লক্ষ টাকা ব্যয় হয়। স্থাপত্য বিভাগের সহযোগিতায় এর নকশা প্রণয়ন করা হয়। স্থাপনায় টেরাকোটা ও সিরামিকের মাধ্যমে বাঙালি জাতির সংগ্রাম ও বীরত্বগাঁথা ফুটিয়ে তোলা হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের প্লানিং, ডেভেলপমেন্ট এন্ড ওয়ার্কস শাখার পরিচালক অধ্যাপক ড. এ.টি.এম. শফিকুল ইসলাম ডেইলি ক্যাম্পাসকে বলেন, বঙ্গবন্ধুর স্মৃতিকে ধরে রাখতে অনেক ভিসির আমলে ম্যুরাল নির্মাণের প্রচেষ্টা থাকলেও তা স্থাপিত হয়নি। দীর্ঘ প্রচেষ্টার পরেও আলোর মুখ দেখেনি। গতবছর জুনে আমাদের বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান স্যারের দৃঢ় প্রচেষ্টার ফলে আমরা মুরালের কাজে হাত দিতে পেরেছি।

তিনি আরও বলেন, মুরালটি নির্মাণের মাধ্যমে আমরা একদিকে যেমন স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে পারবো তেমনি যারা স্বাধীনতা যুদ্ধে আত্মত্যাগ করেছেন তাদের কিছুটা হলেও কৃতজ্ঞতা জানানোর সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, গতবছরের  জুন মাসে  ম্যুরালটির নির্মাণকাজ শুরু হয়েছিলো। এবছর জুনে নির্মাণকাজ শেষ হওয়ার প্রত্যাশা সংশ্লিষ্টদের। দ্রুত কোন বিশেষ দিন দেখে বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন করা হবে বলে জানায় প্রশাসন।

 

সর্বশেষ সংবাদ