যত বেশি গবেষণা সম্পাদন হবে, দেশ ও জাতি তত উন্নত হবে: বিআইইউ উপাচার্য

সম্মেলনে বক্তব্য রাখছেন বিআইইউ উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া
সম্মেলনে বক্তব্য রাখছেন বিআইইউ উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া  © টিডিসি ফটো

বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (বিআইইউ) প্রথমবারের মতো আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে উচ্চশিক্ষালয়টির উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া বলেছেন, গবেষণা হলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। বিশ্ববিদ্যালয়ে যত বেশি গবেষণাকর্ম সম্পাদন হবে, দেশ ও জাতি তত উন্নত হবে। প্রকৃত গবেষণাই আদর্শ জাতি গঠনে ভূমিকা পালন করে। 

আজ শনিবার (৩ ফেব্রুয়ারি) ঢাকার মতিঝিলের বিসিআইসি অডিটোরিয়ামে দেশ-বিদেশের পাঁচ শতাধিক গবেষক, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিআইইউ উপাচার্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক উন্নয়নের জন্য বোর্ড অব ট্র্রাস্টিজ কর্তৃক প্রয়োজনীয় অর্থ জোগান অবশ্য করণীয়, আর তা হলেই ছাত্র-ছাত্রীরা সমৃদ্ধ ক্যাম্পাস পাবেন এবং শিক্ষক, কর্মকতা-কর্মচারীরা তাদের যথাযথ আর্থিক সুবিধা প্রাপ্ত হবেন। 

এ সময় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে বিআইইউ পরিবারের সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

May be an image of studying and crowd

“ইসলামিক কালচার এন্ড হেরিটেজ, বিজনেস, লিগ্যাল পারস্পেক্টিভ এন্ড ইম্পোরটেন্স অব ইংলিশ এজ এ লিঙ্গুয়া ফ্রাঙ্কা” শীর্ষক শিরোনামে দিনব্যাপী অনুষ্ঠিত এ সম্মেলনে দু’টি টেকনিক্যাল সেশনে ৯ জন গবেষক তাদের গবেষণাপত্র উপস্থাপন করেন।

সম্মেলনের আহ্বায়ক ও ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারম্যান প্রফেসর সুলতান আহমদের সভাপতিত্বে এই আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার বদরুল হায়দার চৌধুরী। 

প্রথম টেকনিক্যাল সেশনে স্ট্যামফোর্ড ইউনির্ভাসিটির উপাচার্য প্রফেসর ড. মনিরুজ্জামান ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এম ইউসুফ আলী দ্বিতীয় টেকনিক্যাল সেশনে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ভারপ্রাপ্ত) উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুস সবুর খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সিজিইডি’র ভারপ্রাপ্ত পরিচালক ও প্রক্টর প্রফেসর ড.মো. মিজানুর রহমান ও ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর শের মোহাম্মদের পৃথক সভাপতিত্বে প্রথম টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়।

এতে ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সী ভাষা এবং সাহিত্য বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ বাহাউদ্দিন ও মনিরুল হক, মালয়েশিয়ার এরটিকা একাডেমির নির্বাহী পরিচালক ড. মাহমুদ আহমেদ এ আব্দেল মজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক আলী মোহাম্মদ কাওসার এবং দ্বিতীয় টেকনিক্যাল  সেশনে নর্দান বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের (অবসরপ্রাপ্ত কর্নেল) প্রফেসর ড. সরদার মাহমুদ হোসাইন, বিআইইউ’র ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ জাহিদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সাব্বির হোসাইন, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. আবদুছ সবুর মাতুব্বর ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবু সাঈদ খান গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। 

No photo description available.

এ সময় ফিলিস্তিনের গাজা যুদ্ধের সূত্রপাত, বাংলাদেশে রেস্টুরেন্ট ইন্ডাস্ট্রিতে টেকসই সাফল্য, গর্ভবতীদের পুষ্টির বিষয়, ইংরেজি ভাষার ব্যবহার, নারীদের কনস্ট্রাকশন, বাংলাদেশে কুরআন শিক্ষার বিষয়সহ ইসলাম ও শিক্ষাভিত্তিক গবেষণা উপস্থাপিত হয় এই সম্মেলনে।

সেশন দুটি পরিচালনা করেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. নুসরাত সুলতানা ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল আলম। এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্মেলনের সদস্য সচিব, বিআইইউর প্রক্টর ও সেন্টার ফর জেনারেল এডুকেশনের ভারপ্রাপ্ত ডিরেক্টর প্রফেসর ড. মো. মিজানুর রহমান।


সর্বশেষ সংবাদ