আন্ত:বিশ্ববিদ্যালয় ফুটবল: ৩২ দলের লড়াইয়ে চ্যাম্পিয়ন ৩২ একরের ক্যাম্পাস 

চ্যাম্পিয়ন ট্রপি নিয়ে গণ বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের উল্লাস
চ্যাম্পিয়ন ট্রপি নিয়ে গণ বিশ্ববিদ্যালয়ের খেলোয়াড়দের উল্লাস  © টিডিসি ফটো

প্রথমবারের মতো আয়োজিত ইস্পাহানি-প্রথম আলো আন্তঃবিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়েছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়। এতে করে ৩২ দলের লড়াইয়ে সেরার খেতাবটি অর্জন করে ৩২ একরের ক্যাম্পাসটি।

রবিবার (৩০ জুলাই) বেলা ৩ টায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কেন্দ্রীয় খেলার মাঠে ফাইনাল ম্যাচে টাইব্রেকারে ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে ৪-২ গোলে হারিয়ে এই যোগত্যা অর্জন করে ফুটবলর রাজা হিসেবে খ্যাত গণ বিশ্ববিদ্যালয়। 

এর আগে, খেলার প্রথমার্ধে দারুণ আক্রমণাক্ত ফুটবল খেলে দু’দলই। এতে করে দুই দলেরই বেশকিছু সুযোগ তৈরী হয়। কিন্তু গোল আদায়ে সফল হতে পারেনি কেউই। যার ফলে গোলশূন্য ড্র নিয়েই বিরতিতে যেতে হয় উভয় দলকে। 

বিরতি শেষে দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দুই দল তাদের আক্রমণের ধার বাড়িয়ে দেন। ৪২ মিনিটে ডান পাশ থেকে বাড়িয়ে দেওয়া বলে সবচেয়ে সহজ সুযোগটি তৈরি করেও ফরোয়ার্ডদের ভুলের কারনে এগিয়ে যেতে ব্যর্থ হয় টিম গণ বিশ্ববিদ্যালয়। এরপর দুটি দলই কিছু সুযোগ তৈরী করেও গোল করতে ব্যর্থ হয়। ফলশ্রুতিতে, ৭০ মিনিটের নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ড্র থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

ভাগ্য নির্ধারণের এই অংশে ১ম গোল করে গবিকে এগিয়ে যান মিথুন, ফিরতি শটে ফারইস্টের হয়ে সাখাওয়াত গোল মিস করলে জয়ের সুবাশ পেতে থাকে গবিয়ানরা। তবে গবির পক্ষে ৩য় নাম্বার শর্ট নিতে আসা ফয়সালের গোল মিসের সুবাধে কিছুটা প্রাণ ফিরে পায় ফারইস্ট। সুযোগ হাতছাড়া না করে আবারো দলকে ম্যাচে ফেরান ফারইস্টের মো. হৃদয় তবে, ফারইস্টের হয়ে ৪র্থ নাম্বার শর্ট নিতে আসা তরিকুল শর্ট মিস করলে গোলের ব্যবধান হয়ে যায় ৪-২ ততক্ষণে শিরোপা নিশ্চিত হয়ে যায় গণ বিশ্ববিদ্যালয়ের। 

এ জয়ের মধ্য দিয়ে প্রতিযোগিতামূলক বড় বড় ফুটবল টুর্নামেন্ট গুলোর চার-চারটি চ্যাম্পিয়ন ট্রফি ঘরে তুলে অন্যতম বেসরকারি এই প্রতিষ্ঠানটি যা একটি রেকর্ডও বটে। অন্য ট্রফিগুলো হলো বঙ্গবন্ধু গোল্ডকাপ ২টি ও একটি ফারাজ ট্রফি। 

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক জাতীয় দলের কোচ ও ফুটবলার এবং টুর্নামেন্ট কমিটির প্রধান গোলাম সারোয়ার টিপু, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান, ইস্পাহানি গ্রুপের পরিচালক ইমাদ ইস্পাহানি, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন প্রমুখ।

উল্লেখ্য, ইস্পাহানি-প্রথম আলো আন্তঃ বিশ্ববিদ্যালয় ফুটবল টুর্নামেন্টে ঢাকার ২১টি, চট্টগ্রামের ৮টি ও কুমিল্লার ৩টি বিশ্ববিদ্যালয়সহ মোট ৩২ টি বিশ্ববিদ্যালয় নিয়ে শেষ হয় আঞ্চলিক বাছাইপর্ব। আঞ্চলিক পর্বের সেরা ৮টি দল নিয়ে ঢাকায় শুরু হয় মূল পর্ব। এতে চ্যাম্পিয়ন গণ বিশ্ববিদ্যালয় পায় পাঁচ লক্ষ টাকা এবং রানার্সআপ ফারইস্ট ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় পায় তিন লাক্ষ টাকা পুরস্কার।


সর্বশেষ সংবাদ