কিউএস বিশ্ব র‍্যাঙ্কিংয়ে আইইউবিএটি

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি
ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি  © টিডিসি ছবি

বিশ্ব র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি)। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো র‍্যাঙ্কিংয়ের তথ্য প্রকাশ করেছে। 

গতকাল মঙ্গলবার (২৭ জুন) কিউএস এর ওয়েবসাইটে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৪: টপ গ্লোবাল ইউনিভার্সিটি’ শীর্ষক র‍্যাঙ্কিং প্রকাশ করেছে সংস্থাটি। র‍্যাঙ্কিংয়ে  আইইউবিএটি দেশের বেসরকারি  বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে  ৬ষ্ঠ এবং সরকারি ও বেসরকারি  বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১তম অবস্থান অর্জন করেছে। কিউএসের এবারের র‍্যাঙ্কিংয়ে বিশ্বের ১ হাজার ৫০০ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হল আইইউবিএটি।

এবারও ১০০-তে ১০০ স্কোর নিয়ে প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। দ্বিতীয় অবস্থানে আছে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়, তৃতীয় যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। 

কিউএস র‍্যাঙ্কিংয়ের সূচকগুলো হলো- একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাতশিক্ষকপ্রতি গবেষণা, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক ও কর্মসংস্থান। 

উল্লেখ্য, আইইউবিএটির যাত্রা শুরু হয়েছিল ১৯৯১ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইবিএর সাবেক পরিচালক শিক্ষাবিদ ড. এম আলিমউল্যা মিয়ান এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা।


সর্বশেষ সংবাদ