১২ জুলাই নর্থ সাউথ ইউনিভার্সিটির ২৪তম সমাবর্তন

নর্থ সাউথ ইউনিভার্সিটির সমাবর্তন
নর্থ সাউথ ইউনিভার্সিটির সমাবর্তন  © ফাইল ছবি

২ বছরেরও বেশি সময়ের পর সমাবর্তন আয়োজন করছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। সম্প্রতি ২৪তম সমাবর্তন আয়োজনের জন্য চ্যান্সেলর এবং রাষ্ট্রপতির অনুমতি পেয়েছে বেসরকারি এই বিশ্ববিদ্যালয়টি। এরপর সমাবর্তন আয়োজনের দিন-তারিখ ও স্থান নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ১২ জুলাই রাজধানী ঢাকার অদূরে পূর্বাচল এলাকার বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে এবারের সমাবর্তন আয়োজন করা হবে। ওইদিন বেলা ৩টা থেকে বিকেলে ৫টা পর্যন্ত এই আয়োজনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উপস্থিত থেকে গ্র্যাজুয়েটদের ডিগ্রি প্রদান করবেন। ২০২০ এবং ২০২১ সালে ওই বিশ্ববিদ্যালয় থেকে যারা গ্র্যাজুয়েশন ডিগ্রি সম্পন্ন করেছেন তারাই এই সমাবর্তনে অংশ নিতে পারবেন বলে জানিয়ে কর্তৃপক্ষ।

আরও পড়ুন: মূল সনদ না পেয়ে বিপাকে নর্থ সাউথের শিক্ষার্থীরা

সর্বশেষ ২০২১ সালের ৮ এপ্রিল ২৩তম সমাবর্তন হয়েছিল নর্থ সাউথ ইউনিভার্সিটিতে। এরপর সমাবর্তন না হওয়ায় মূল সার্টিফিকেট পাচ্ছিলেন না কয়েকটি ব্যাচের শিক্ষার্থীর। এর ফলে যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে শতভাগ স্কলারশিপ পেয়েও ভর্তির ক্ষেত্রে জটিলতায় পরেন তারা।

এদিকে, চলতি বছরের মে মাসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) বরাবর দ্রুত সমাবর্তন আয়োজনে অনুমতি প্রদানের দাবি জানিয়ে আবেদন করেছিলেন বিশ্ববিদ্যালয়টি থেকে স্নাতক সম্পন্ন করা শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা দাবি করে তখন বলেছিলেন, দুই বছরের বেশি সময় পেরিয়ে গেলে আর কোন সমাবর্তন অনুষ্ঠিত না হওয়ায় মূল সনদ পাচ্ছেন না তারা। এর ফলে অনেকে স্কলারশিপ পেয়েও বিদেশে উচ্চশিক্ষার জন্য যেতে পারছেন না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ বিষয়ে বারবার অবগত করার পর কোন সমাধান না পেয়ে ইউজিসির শরণাপন্ন হন শিক্ষার্থীরা।

আরও পড়ুন: অবশেষে সমাবর্তন পাচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি

এরপর গত ১৯ জুন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন সাক্ষরিত এক চিঠিতে ২৪তম সমাবর্তন আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি কর্তৃক অনুমতি দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ