এফএলটিএর খুঁটিনাটি জানাতে স্টেট ইউনিভার্সিটিতে কর্মশালা

এফএলটিএর খুঁটিনাটি জানাতে স্টেট ইউনিভার্সিটিতে কর্মশালা
এফএলটিএর খুঁটিনাটি জানাতে স্টেট ইউনিভার্সিটিতে কর্মশালা  © টিডিসি ফটো

ইংরেজি ভাষা শিক্ষায় ইন্টারকালচারাল কমিউনিকেশন এবং ফুলব্রাইট FLTA প্রোগ্রাম নিয়ে কর্মশালার করেছে বেসরকারি স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ। শনিবার (১৭ জুন) ধানমন্ডি ২৭-এ বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে ইংরেজি বিভাগ এর আয়োজন করে।

"Navigating Intercultural Communication for Online English Language Teaching and TESOL Convention 2023 Panels”, followed by “An Informative Session on FLTA” শীর্ষক কর্মশালায় বিশ্ববিদ্যালয়টির সাথে সহ-আয়োজক ছিল টেসল সোসাইটি অব বাংলাদেশ এবং ইউএস অ্যাম্বেসি, ঢাকা।

কর্মশালায় আলোচক ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সিনিয়র লেকচারার আফরোজা আক্তার টিনা, দ্বিতীয় সেশনে বক্তা ছিলেন ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামের লিড শাওন কর্মকার, এবং ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম কো-অরডিনেটর খাদিজা রুবাইয়াত তাসমিয়া। 

এসময় আফরোজা আক্তার টিনা টেসল কনভেনশনের এক্সচেঞ্জ প্রোগ্রাম নিয়ে নিজজের অভিজ্ঞতা তুলে ধরেন। পাশাপাশি  বহুজাতিক বা বহুসাংস্কৃতির শ্রেণিকক্ষে ক্লাস নেওয়ার ক্ষেত্রে সীমাবদ্ধতা ও বিশেষ বিবেচনার বিষয়গুলো তুলে ধরেন। আর দ্বিতীয় সেশনে শাওন কর্মকার তার আলোচনায়, বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে আলোচনা করার পাশাপাশি ফুলব্রাইট ফরেন ল্যাঙ্গুয়েজ টিচিং অ্যাসিস্ট্যান্ট- এফএলটিএ (FLTA) প্রোগ্রামের শর্তাবলী ও সুবিধাদি তুলে ধরেন।

আরও পড়ুন: নতুন আঙ্গিকে স্টেট ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগ

অনুষ্ঠানে স্বাগতভাষণ দেন বিশ্ববিদ্যালয়টির ইংরেজি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান তৌহিদা ইয়াসমিন হুমায়রার। এতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটের ইংরেজি বিভাগের অধ্যাপক ও টেসল সোসাইটি অফ বাংলাদেশের সভাপতি অধ্যাপক ড. সাইদুর রহমান, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশের ইংরেজি বিভাগের প্রধান ও টেসল সোসাইটি অফ বাংলাদেশের সহ-সভাপতি হামিদুল হক, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টসের সেন্টার ফর ল্যাঙ্গুয়েজ স্টাডিজের পরিচালক ড. ফাহিম হাসান শাহেদ। 

এসময় টেসল সোসাইটি অফ বাংলাদেশের সদস্যদের পাশাপাশি, ঢাকা বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটিসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষার শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, ন্যূনতম ২-৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা এ প্রোগ্রামের জন্য যোগ্য বলে বিবেচিত হন। এফএলটিএ ২০২৪- এর আবেদন প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। আবেদন করা যাবে ১৫ই জুলাই পর্যন্ত।


সর্বশেষ সংবাদ