এসইউবি’র লিডারশিপ সিরিজে ওয়ালটনের সিইও

 লিডারশিপ সিরিজের সিজন-৪
লিডারশিপ সিরিজের সিজন-৪  © টিডিসি ফটো

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর উদ্যোগে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে লিডারশিপ সিরিজের সিজন-৪। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলেকট্রনিকস, প্রযুক্তিপণ্য উৎপাদন এবং বিপণনকারী প্রতিষ্ঠান ওয়ালটনের ব্যবস্হাপনা পরিচালক ও সিইও প্রকৌশলী গোলাম মুর্শেদ। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসইউবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির এবং ধন্যবাদ জ্ঞাপন করেন এসইউবির প্রো-উপাচার্য অধ্যাপক ডাঃ নওজিয়া ইয়াসমিন।

গোলাম মুর্শেদ তাঁর বক্তৃতায় বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পেশা পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে প্রথমেই পটভূমিগত সকল সমস্যা ও বৈরিতাকে সম্ভাবনায় রূপান্তরের চেষ্টা করতে হবে। প্রত্যয় ও দৃঢ়তা থাকলে তা করাটা মোটেও অসম্ভব কিছু নয় বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

আরও পড়ুন: গুচ্ছে যুক্ত হতে পারে জাতীয় বিশ্ববিদ্যালয়

নিজের জীবনের অভিজ্ঞতা তুলে ধরে তিনি জানান, গ্র্যাজুয়েশনের মাত্র ১৭ দিনের মাথায় যোগদান করে কালক্রমে সেই কোম্পানিরই ম্যানেজিং ডিরেক্টর হয়ে ওঠা ছবির গল্পের মতো শোনালেও পুরোটাই ছিলো তাঁর অসামান্য শ্রম আর অধ্যবসায়ের ফসল। 

সফলতার চাবিকাঠি হিসেবে তার মতামত, সফলতার জন্য প্রথমেই হতে হবে স্থিতিশীল। একজায়গায় থিতু হয়ে কাজ করে যেতে হবে, সময় দিতে হবে। অস্থির হওয়া যাবে না। 

তিনি মনে করেন, সাফল্যের শীর্ষে উঠার কোন স্বতঃসিদ্ধ ফর্মুলা নেই। ছাত্রদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যেকের সাফল্যের কক্ষপথ অন্যদের কক্ষপথের চেয়ে আলাদা। তাই কাউকে অনুকরণ করে সিদ্ধিলাভ অসম্ভব।

গোলাম মুর্শেদের স্বপ্ন, শিক্ষার্থী এবং তরুণ প্রজন্ম সারাদিন বইয়ে ডুবে না থেকে শিক্ষাজীবনেই ভবিষ্যৎ ক্যারিয়ার সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাবে, এতে যেমন শিক্ষার্থীরা পড়াশোনা শেষ করেই পুরোদমে চাকরিতে ঢুকে যেতে পারবে, সেই সাথে বিদেশে ব্রেইন ড্রেইন কমে আসবে বহুলাংশে।

শিক্ষার্থীবান্ধব পরিবেশ তৈরি করে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার বহুমুখী পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি। খুব শীঘ্রই কর্মক্ষেত্রে পিএইচডি সম্পন্নের জন্য  পরিবেশ সৃষ্টি করাও তার পরিকল্পনায় রয়েছে বলে তিনি জানান। তিনি তার নাতিদীর্ঘ বক্তৃতা ও নানা ধরনের প্রশ্নের বুদ্ধিদীপ্ত ও তাঁর স্বভাবসূলভ রসাত্মক জবাবের মাধ্যমে সবাইকে দুই ঘন্টা মাতিয়ে রাখেন।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন ব্যাবসায় শিক্ষা বিভাগের সহযোগী অধ্যাপক নিপা শাহা এবং অনুষ্ঠানে এসইউবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, অনুষদ সদস্য ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এসইউবির প্রায় দেড়শত শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। 


সর্বশেষ সংবাদ