প্রাথমিকের নতুন বই বিতরণে ১৩ নির্দেশনা

  © ফাইল ফটো

নতুন বছরের প্রথম দিনে প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর ও নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের বিনামূল্যে বই বিতরণ করা হবে। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এসব বই বিতরণে সংশ্লিষ্ট শিক্ষকদের ১৩টি নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বুধবার (৩০ ডিসেম্বর) অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. মিজানুর রহমান স্বাক্ষরিত এক আদেশে এসব নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনার মধ্যে রয়েছে-

১) শিক্ষার্থীর সংখ্যার উপর ভিত্তি করে প্রত্যেক বিদ্যালয় বই বিতরণের কম'পরিকল্পনা তৈরি করবে। সামাজিক দরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে ১ জানুয়ারি হতে বই বিতরণের ব্যবস্থা করতে হবে।

২) প্রতিটি বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক শ্রেণি এবং ১ম-৫ম শ্রেণির শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে বিতরণ করতে হবে। অথ্যাৎ কোন বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যার উপর নিভর করে স্থানীয়ভাবে স্কুল ভিত্তিক পরিকল্পনা করে এমনভাবে বই বিতরণ করতে হবে যাতে কোন জটলা তৈরি না হয় এবং স্বাস্থ্যবিধি মানা নিশ্চিত হয়।

৩) বই বিতরণের সময় সামাজিক দূরত্ব বজায় রাখাসহ সকল স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

৪) কোভিড-১৯ মােকাবেলা সংক্রান্ত প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক সময়ে সময়ে জারীকৃত নিদের্শনা ও অনুশাসনসমূহ মেনে চলতে হবে।

৫) No Mask, No Service নীতি অনুসরণ করতে হবে। শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক সকলকেই Mask পরিহিত অবস্থায় বিদ্যালয়ে আসতে হবে।

৬) বিদ্যালয়ের প্রবেশের মুখে হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে (যেমন; সাবান, তরল সাবান পানি ইত্যাদি)।

৭) শ্রেণিভিত্তিক প্রত্যেক শিক্ষার্থীর বইয়ের সেট পৃথকভাবে বেঁধে প্রস্তুত রাখতে হবে। যাতে বই বিতরণের সময় কোন শিক্ষার্থী অভিভাবককে দীর্ঘ সময় অপেক্ষা করতে না হয়।

৮) সকল শিক্ষককে বই বিতরণের দায়িত্ব ভাগ করে দিতে হবে। বই বিতরণের ক্ষেত্রে শ্রেণি ভিত্তিক একাধিক বুথ তৈরি করে প্রতিটি বুথে একজন শিক্ষককে দায়িত্ব প্রদান করতে হবে। দায়িত্বপ্রাপ্ত শিক্ষক, শিক্ষার্থী অভিভাবকের পরিচয় নিশ্চিত হয়ে স্বাস্থ্য বিধি অনুসরণ করে বই বিতরণ নিশ্চিত করবে।

৯) সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী থানা উপজেলা শিক্ষা অফিসার প্রত্যেক বিদ্যালয়ে বিশেষ করে অধিক শিক্ষার্থী সমৃদ্ধ বিদ্যালয়ে বই বিতরণের সূচি প্রস্তুতে প্রয়ােজনীয় সহায়তা প্রদান করবেন এবং বই বিতরণ মনিটরিং করে প্রতিবেদন দিবেন।

১০) ক্লাস্টারের আওতাধীন বিদ্যালয়ের বই বিতরণ কার্যক্রম কর্মপরিকল্পনা অনুসারে বাস্তবায়ন নিশ্চিত করত: সহকারী উপজেলা থানা শিক্ষা অফিসারকে অবহিত রাখবেন।

১১) উপজেলা থানা শিক্ষা অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, বিভাগীয় উপপরিচালকগণ স্ব স্ব দপ্তরের আশুতাধীন প্রতিষ্ঠানে বই বিতরণ কার্যক্রম নিবিড়ভাবে মনিটরিং করবেন।

১২) বই বিতরণে আনুষ্ঠানিকতার নামে জনসমাগম করা যাবে না।

১৩) শিক্ষার্থী/অভিভাবকদের নিকট হতে বই বিতরণের জন্য কোন প্রকার অর্থ আদায় করা যাবে না।


সর্বশেষ সংবাদ