কোটা আন্দোলনের এক নেত্রীর পদত্যাগ

  © টিডিসি ফটো

২০১৮ সালে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে উঠা সংগঠন ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের’ এক নেত্রী পদত্যাগ করেছেন। ওই নেত্রীর নাম লুৎফুন্নাহার লুমা। তিনি বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের যুগ্ম-আহবায়ক এবং ইডেন কলেজের শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই নেত্রী নিজেই বিষয়টি জানিয়েছেন। 

ফেসবুকে পদত্যাগ পত্রের ছবি দিয়ে তিনি লিখেন, সম্পূর্ণ ব্যক্তিগত ইচ্ছেতে সজ্ঞানে সিদ্ধান্ত নিয়েছি। কোটা সংস্কার আন্দোলনের মাধ্যমে যেহেতু আগমন আর সেটাও কিছুটা হলে বাস্তবায়ন হয়েছে তাই পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। রাজনীতি করার ইচ্ছে কোন কালেই ছিল না। দেশের রাজনীতিতে পরিবর্তন আসুক এমন প্রার্থনাই রইলো। শুভাকাঙ্ক্ষী হিসেবে থাকবো সব সময়।

পদত্যাগ পত্র

ওই নেত্রীর পদত্যাগের বিষয়ে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের এক যুগ্ম-আহবায়ক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নিজেদের মধ্যে ভুল বুঝাবুঝির কারণে ওই নেত্রী পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আশা করি, শিগগির ঠিক হয়ে যাবে।

২০১৮ সালের শুরু দিকে সরকারি চাকরিতে কোটা ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করাসহ ৫ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। পরে ঢাবি শিক্ষার্থী মামুন-রাশেদ-নুর-ফারুকসহ কিছু শিক্ষার্থী মিলে একটি সংগঠনের আত্মপ্রকাশ করে। ওই বছরের মাঝামাঝি এসে এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়ে। এরই প্রেক্ষিতে ওই সময়ে সরকার চাকরিতে সব ধরণের কোটা উঠিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয়।


সর্বশেষ সংবাদ