কর্মীসভার মাস পেরিয়ে গেলেও হয়নি হাবিপ্রবি ছাত্রলীগের কমিটি

লোগো
লোগো  © টিডিসি ফটো

নতুন নেতৃত্ব নির্বাচন করতে গেল ১১ মার্চ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন। তবে বেশ ধুমধাম করে এ সভা আয়োজনের ৩৭ দিন পেরিয়ে গেলেও নতুন কমিটি দিতে পারেনি কেন্দ্রীয় নির্বাহী সংসদ। এতে পদপ্রত্যাশী নেতাকর্মীদের মাঝে দেখা দিয়েছে হতাশা।

পদপ্রত্যাশী নেতাকর্মীরা বলছেন, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ে কমিটি নেই। আমরা এর আগেও একাধিকবার সিভি দিয়েছি। এখন আমাদের পড়াশোনা, পারিবারিক চাপ, চাকরি, কমিটি— সবকিছু নিয়ে অনেক হতাশা কাজ করছে। অনেকে দীর্ঘদিন থেকে কমিটির আশায় ঢাকায় অবস্থান করছেন। আর্থিকভাবেও অনেকে সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে অনেকে হতাশায় রাজনীতি বিমুখ হয়ে পড়ছেন।

দীর্ঘদিন হাবিপ্রবিতে ছাত্রলীগের কমিটি না থাকায় নতুন নেতৃত্ব তৈরি হচ্ছে না। এর ফলে ছাত্রলীগের নাম জড়িয়ে বিভিন্ন ঘটনা ঘটছে। এতে প্রিয় সংগঠনটির সুনাম নষ্ট হচ্ছে। -পদপ্রত্যাশী ছাত্রলীগ নেতা

তারা বলেন, কমিটি না থাকায় বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের মধ্যে নানা গ্রুপিং তৈরি হয়েছে। নেতৃত্ব না থাকায় ছাত্রলীগের চেইন অব কমান্ড ভেঙে গেছে। এর ফলে তৈরি হচ্ছে বিশৃঙ্খলা।

হাবিপ্রবি ছাত্রলীগের পদপ্রত্যাশী এক নেতা বলেন, দীর্ঘদিন থেকে হাবিপ্রবিতে ছাত্রলীগের কমিটি না থাকায় নতুন নেতৃত্ব তৈরি হচ্ছে না। এর ফলে ছাত্রলীগের নাম জড়িয়ে বিভিন্ন ঘটনা ঘটছে। এতে প্রিয় সংগঠনটির সুনাম নষ্ট হচ্ছে।

এ নেতা বলেন, দীর্ঘদিন ধরে তৃণমূলের চাওয়ার ভিত্তিতে গত মাসে আমাদের কর্মীসভা হয়েছে। আমাদের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম ভাই ও সাধারণ সম্পাদক ইনান ভাই আমাদের কর্মীসভার প্রশংসা করেছেন। তারা এখানে দ্রুত সময়ের মধ্যে কমিটি দেওয়ার আশ্বাস দিয়েছেন। এজন্য উনারা স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতাদের সাথে আলোচনা করেছেন।

কবে নাগাদ হাবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা হতে পারে এ বিষয়ে এখনো পরিষ্কার নয় কেন্দ্রীয় ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের কমিটি বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগ বলছে, অতি দ্রুতই হাবিপ্রবি ছাত্রলীগের কমিটি গঠন করা হবে।

অতি শিগগিরই শাখা ছাত্রলীগের কমিটি পাওয়ার আশা প্রকাশ করে তিনি বলেন, ঈদের আগে ক্যাম্পাস বন্ধ হয়ে যাওয়ায় এবং কেন্দ্রীয় কিছু ব্যস্ততায় কমিটি সমন্বয় করা যায়নি বলে শুনেছি। তবে আমরা আশাবাদী ঈদ পরবর্তীতে খুব দ্রুত সময়ের মধ্যে কমিটি হয়ে যাবে।

এর আগে, গত ৬ মার্চ নিজেদের অফিসিয়াল ফেসবুক পেজে ১১ মার্চ হাবিপ্রবির কর্মীসভা আয়োজনের ঘোষণা দেয় ছাত্রলীগ। এরপর ৩৭ দিন অতিবাহিত হলেও কমিটি গঠিত হয়নি। অপরদিকে ১৯ মার্চ কর্মীসভা করে ২০ মার্চ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কমিটি দিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এর মাঝেও বেশ কয়েকটি জেলা ও শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন কমিটির অনুমোদন দেওয়া হয়েছে।

সর্বশেষ ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স অনুষদের শিক্ষার্থী ইফতেখারুল ইসলাম রিয়েলকে সভাপতি ও কৃষি অনুষদের শিক্ষার্থী অরুণ কান্তি রায় সিটনকে সাধারণ সম্পাদক করে হাবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়। এর দীর্ঘ ১১ বছর পর ২০২১ সালের ২৭ নভেম্বর হাবিপ্রবি ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদ।

পদপ্রত্যাশী অনেকে দীর্ঘদিন থেকে কমিটির আশায় ঢাকায় অবস্থান করছেন। তাদের অনেকে আর্থিকভাবে সংকটের মধ্য দিয়ে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে অনেকে হতাশায় রাজনীতি বিমুখ হয়ে পড়ছেন।

পরে ২০২১ সালের ১৩ ডিসেম্বর নতুন কমিটি গঠনের লক্ষ্যে হাবিপ্রবি শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত জমা নেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির গণশিক্ষা সম্পাদক আব্দুল্লাহ হীল বারী ও উপ-ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান। হাবিপ্রবি ক্যাম্পাসেই জমা নেওয়া হয় জীবনবৃত্তান্ত। এ বিজ্ঞপ্তিতে মোট ২৮৯ জন পদপ্রত্যাশী তাদের জীবনবৃত্তান্ত জমা দেন। তাদের মধ্যে ১০ জন ছাত্রীও ছিলেন। এছাড়াও এর আগে ২০১৬ সালেও একবার জীবনবৃত্তান্ত জমা নেওয়া হয়েছে।

কবে নাগাদ হাবিপ্রবি শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা হতে পারে এ বিষয়ে এখনো পরিষ্কার নয় কেন্দ্রীয় ছাত্রলীগ। শাখা ছাত্রলীগের কমিটি বিষয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আশাকরি অতি দ্রুতই হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি গঠন করা হবে। তবে ঠিক কবে নাগাদ কমিটি হবে, এই ব্যাপারে তিনি কিছু বলেননি।


সর্বশেষ সংবাদ