ঢাকায় তাপমাত্রা উঠছে ৪১ ডিগ্রিতে, মহাখালী-গুলিস্তানে বেশি গরম

ঢাকায় তাপমাত্রা উঠছে ৪১ ডিগ্রিতে
ঢাকায় তাপমাত্রা উঠছে ৪১ ডিগ্রিতে  © সংগৃহীত

সারাদেশে দীর্ঘস্থায়ী হচ্ছে তাপদাহ। অতীতে এপ্রিল মাসে দেশে এত দীর্ঘ সময় টানা চরম উষ্ণতার বিস্তার দেখা যায়নি। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। এরইমধ্যে ৪৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দেশের দক্ষিণ-পশ্চিমের সীমান্তবর্তী জেলা চুয়াডাঙ্গা। এদিকে ঢাকায় তাপমাত্রা উঠছে প্রায় ৪১ ডিগ্রিতে। গতকাল ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ বছর ঢাকায় এটিই এখন পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা।

রাজধানী ঢাকায় দিন দিন তাপমাত্রা বেড়েই চলেছে। ২০১৭ সালে যে তাপমাত্রা ছিল, ২০২৪ সালে এসে তা হয়েছে ৩৭ দশমিক ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গত সাত বছরে ৩ ডিগ্রির বেশি বেড়েছে তাপমাত্রা। এরমধ্যে এলাকা ভিত্তিক সবচেয়ে বেশি গরম বেড়েছে মহাখালী ও গুলিস্তানে। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) করা ২০১৭ ও ২০২৪ সালের ঢাকা শহরের বিভিন্ন এলাকার তাপমাত্রার তারতম্যের মূল্যায়ন সম্পর্কিত প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

প্রতিবেদনে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আওতাধীন এলাকায় ২০১৭ সালে গড় তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে সেটি হয়েছে ৩৭ দশমিক ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে ২০১৭ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় গড় তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে এসে বেড়ে হয়েছে ৩৬ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস।

এলাকায় ভিত্তিক তাপমাত্রার প্রতিবেদনে দেখা গেছে, গ্রীষ্মে ২০১৭ সালে মতিঝিল এলাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর ২০২৪ সালে এসে মতিঝিলে বেড়েছে ৩৯ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। অর্থাৎ গত সাত বছরের ব্যবধানে এই এলাকায় তাপমাত্রা বেড়েছে ৩ দশমিক ৫১ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা গুলিস্তানে ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস, ২০২৪ সালে এসে ৪০ দশমিক ০৮ ডিগ্রী সেলসিয়াস হয়েছে। ধানমন্ডি এলাকায় তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৫০ ডিগ্রি, ২০২৪ সালে এই এলাকায় তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে ৫ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন মহাখালী এলাকায় সবচেয়ে বেশি তাপমাত্রা বেড়েছে। এই এলাকায় ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে এসে দাঁড়িয়েছে ৪১ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াসে। গত ৭ বছরের ব্যবধানে মহাখালীতে তাপমাত্রা বেড়েছে প্রায় সাড়ে ৭ ডিগ্রি। অন্যদিকে তেজগাঁও, মিরপুর-১০, ফার্মগেট এলাকায় গত ৭ বছরের তুলনায় তাপমাত্রা বেড়েছে সাড়ে ৩ ডিগ্রির বেশি।

চলতি মাসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং অ্যান্ড জিআইএসের এক গবেষণা সমীক্ষায় বলা হয়েছে, ঢাকার ২০ শতাংশ স্থানে গাছপালা থাকা উচিত হলেও আছে মাত্র ২ শতাংশে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও রমনা পার্ক এলাকার তুলনায় ঢাকার বাণিজ্যিক এলাকায় তাপমাত্রার থাকে ২ ডিগ্রি বেশি। 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, সূর্যকিরণের সময় বেড়েছে। প্রায় ৮ থেকে ১০ ঘণ্টা আমরা সূর্যকিরণ পাচ্ছি। বায়ুপ্রবাহ কম। এ জন্য প্রায় সারাদেশেই তাপপ্রবাহ বিদ্যমান আছে। এর মধ্যে আবার বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে তাপমাত্রা অল্প কমলেও গরমের অনুভূতি একই রকম আছে।


সর্বশেষ সংবাদ