কুমিল্লা বিশ্ববিদ্যালয়

শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে আরও এক আবাসিক শিক্ষকের পদত্যাগ

অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোছা. আশিখা আক্তার
অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোছা. আশিখা আক্তার  © সংগৃহীত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপর সংঘবদ্ধ হামলা ও গণমাধ্যমে উপাচার্য কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকদের স্বাধীনতাবিরোধী ও জামাত শিবির বলে অবিহিত করার প্রতিবাদ জানিয়ে আবাসিক শিক্ষকের পদ থেকে পদত্যাগ করেছেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোছা. আশিখা আক্তার। 

মঙ্গলবার (৩০ এপ্রিল) মোছা. আশিখা আক্তার স্বাক্ষরিত এক পদত্যাগপত্রে সূত্রে বিষয়টি জানা যায়। 

পদত্যাগপত্রে তিনি বলেন, আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল এর হাউজ টিউটর পদে অদ্যবধি দায়িত্ব পালন করছি। সম্প্রতি গণমাধ্যমে উপাচার্য কর্তৃক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষকদের স্বাধীনতাবিরোধী ও জামাত শিবির বলে অবিহিত করা এবং গত ২৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপর সংঘবদ্ধ সন্ত্রাসী হামলার অনাকাক্ষিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রশাসনিক দায়িত্ব পালনে আমি নিজেকে অনিরাপদ বলে মনে করছি।

পদত্যাগপত্রে তিনি আরও বলেন, তথাপি উক্ত হামলায় সম্মানিত নারী সহকর্মীদের উপর আক্রমণ নজিরবিধীন ও নিন্দনীয়। এমতাবস্থায়, আমি উক্ত প্রশাসনিক দায়িত্ব থেকে পদত্যাগ করছি।

এছাড়াও ভবিষ্যতে তিনি নিরাপদ বিশ্ববিদ্যালয়ে যেকোন প্রশাসনিক দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করার অঙ্গীকার করেন এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ জানান তিনি।

আরও পড়ুন: শিক্ষকদের উপর হামলার প্রতিবাদে কুবির আবাসিক শিক্ষকের পদত্যাগ

এদিকে গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের আবাসিক শিক্ষকের পদ থেকে পদত্যাগ করেছেন নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক সালমা আক্তার উর্মি। শিক্ষকের উপর হামলার প্রতিবাদে তিনি এ পদত্যাগ করেন। সোমবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সালমা আক্তার উর্মি স্বাক্ষরিত এক পদত্যাগপত্রে এ বিষয়টি জানা যায়। 

পদত্যাগপত্রে তিনি বলেন, আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হল এর হাউজ টিউটর পদে অদ্যবধি দায়িত্ব পালন করছি। গতকালকে বিশ্ববিদ্যালয়ে সৃষ্ট অনাকাক্ষিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে প্রশাসনিক দায়িত্ব পালনে আমি অনিরাপদ বলে মনে করছি। এমতাবস্থায়, আমি প্রশাসনিক দায়িত্ব থেকে অব্যাহতি চাচ্ছি। তবে আমি ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের যেকোন দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করার অঙ্গীকার করছি। এছাড়াও চিঠিতে বিষয়টি বিবেচনায় নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করার জন্য অনুরোধ জানান তিনি। 

 

সর্বশেষ সংবাদ