আইভি রহমানের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ

আইভি রহমান
আইভি রহমান  © ফাইল ছবি

আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক ও সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী বেগম আইভি রহমানের ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াল গ্রেনেড হামলায় আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দিনটি উপলক্ষে নানা কর্মসূচি আয়োজন করেছে আওয়ামী লীগ।

১৯৪৪ সালের ৭ জুলাই ভৈরব শহরের চণ্ডিবের এলাকার সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন আইভি রহমান। তার পুরো নাম জেবুন নাহার রহমান আইভি। তার বাবা জালাল উদ্দিন ছিলেন তৎকালীন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী। ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে অধ্যয়নকালে সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন তিন।

১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ছিলেন। ১৯৭১ সালে ভারতে গিয়ে সশস্ত্র ট্রেনিং নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। ১৯৭৫ সালে তিনি মহিলা আওয়ামী লীগ সদস্য এবং ১৯৭৮ সালে আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক নির্বাচিত হন।

২০০৪ সালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলীয় কার্যালয়ের সামনে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী সমাবেশে যোগ দেন আইভি রহমান। দলের নারী কর্মীদের সঙ্গে নিয়ে তিনি মঞ্চের সামনের দিকে বসে ছিলেন। গ্রেনেড হামলায় তাঁর দুই পা বিচ্ছিন্ন হয়ে যায়। তাঁকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২৪ আগস্ট মৃত্যুবরণ করেন ‍তিনি।

আরও পড়ুন: ফার্স্ট গার্ল ছাত্রীকে ‘ফেল করানোয়’ অপমানে ১২ তলা থেকে লাফ।

দিনটি উপলক্ষে আজ বুধবার সকাল ৮টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের নেতারা, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক এবং সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকরা যথাযথভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে বনানী কবরস্থানে তাঁর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন।

এছাড়া, তার রাজধানীর গুলশানের বাসায় এক দোয়া ও কোরআন খতমের আয়োজন করা হয়েছে। কোরআন খতম, দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়ার আয়োজন করেছে ভৈরব উপজেলা আওয়ামী লীগ।


সর্বশেষ সংবাদ