প্রেসিডেন্টের চেয়ারে বসে ছবি, প্রধানমন্ত্রীর বেডে রেসলিং

প্রেসিডেন্টের চেয়ারে ছবি তুলছেন এক বিক্ষোভকারী
প্রেসিডেন্টের চেয়ারে ছবি তুলছেন এক বিক্ষোভকারী  © ফাইল ফটো

শ্রীলঙ্কায় গত কয়েকমাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভ গত শনিবার (৯ জুলাই) বিপজ্জনক মোড় নেয়। এদিন হাজার হাজার বিক্ষুব্ধ জনতা জোর করে কলম্বোতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনেও বিক্ষোভকারীরা ঢুকে যায়। তবে বিক্ষোভকারীদের প্রবেশের আগেই বাসভবন থেকে সরিয়ে নেওয়া হয় গোটাবায়া ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। 

এদিকে বিক্ষোভকারীরা জানিয়েছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে গদি ছাড়া না পর্যন্ত তারা তাদের বাসভবন ছাড়বেন না। বিক্ষোভকারীদের বাসভবন দখল করার বিভিন্ন ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

সোমবার (১১ জুলাই) ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের চেয়ারে বসছেন আর ছবি তুলছেন। প্রেসিডেন্টের চেয়ারে বিক্ষোভকারী বসে আছেন-এমন একটি ফুটেজ শেয়ার করেছেন দেশটির সাংবাদিক আজ্জাম আমীন। তিনি লিখেছেন, শ্রীলঙ্কার পরবর্তী প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন? 

অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রীর বাসভবনও বিক্ষোভকারীদের দখলে। সেখানে বিক্ষোভকারীদের পুলে সাঁতার কাটতে এবং জিমে ব্যায়াম করতে এবং বেডরুমে আড্ডা দিতে দেখা গেছে। এসব ছবি ও ফুটেজ সামাজিক মাধ্যমে মুহূর্তেই ভাইরাল হয়েছে। 

এছাড়া প্রধানমন্ত্রীর বাসভবনের বিছানায় বিক্ষোভকারীদের রেসলিংয়ের অভিনয় করতে দেখা গেছে। 

শ্রীলঙ্কা ব্যাপক মুদ্রাস্ফীতিতে জর্জরিত এবং ৭০ বছরের ইতিহাসে দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। যার কারণে খাদ্য, জ্বালানি এবং ওষুধ আমদানি করতে লড়াই করতে হচ্ছে তাদের।

দেশটির বৈদেশিক মুদ্রা শেষ হয়ে গেছে এবং ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রোল এবং ডিজেল বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করতে হয়েছে, যার ফলে জ্বালানির জন্য দিনব্যাপী দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে সাধারণ মানুষকে।


সর্বশেষ সংবাদ