ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদত্যাগ

বরিস জনসন
বরিস জনসন  © সংগৃহীত

ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন বরিস জনসন। খবর রয়টার্সের। নিজ দলের মন্ত্রীদের গণপদত্যাগ ও এমপিদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৭ জুলাই) সরকারপ্রধানের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। 

এদিন ডাউনিং স্ট্রিটে সরকারি বাসভবনের দরজায় দাঁড়িয়ে জনসন জানান, সহকর্মীদের মতামতকে সম্মান জানিয়ে প্রধানমন্ত্রিত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। তবে পরবর্তী প্রধানমন্ত্রী দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারপ্রধানের দায়িত্ব সামলাবেন এ কনজারভেটিভ নেতা।

এদিকে বরিস জনসন প্রধানমন্ত্রিত্ব ছেড়ে দেওয়ার পর কে হবেন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী? এই প্রশ্ন এখন তুঙ্গে। ব্রিটিশ বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার পথে সবচেয়ে এগিয়ে আছেন বর্তমান নারী পররাষ্ট্রমন্ত্রী লিস ট্রাস। কনজারভেটিভ পার্টির মধ্যে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি তিনি। বরিস জনসনের অত্যন্ত আস্থাভাজন ব্যক্তিও লিস ট্রাস। লিস ট্রাস ইউক্রেন-রাশিয়া ইস্যুতে সবচেয়ে বেশি সরব রয়েছেন। 

এরপর আছেন পদত্যাগকারী সাবেক অর্থমন্ত্রী ঋসি সুনাক। তিনি কনজারভেটিভ পার্টির দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাসীন ব্যক্তি। পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বাণিজ্যমন্ত্রী পেনি মোরড্যান্ট। ভাল নেতৃত্ব, চৌকস ব্যক্তিত্ব এবং ব্রেক্সিট এর পক্ষে অবস্থান তাকে প্রধানমন্ত্রীত্বের দৌড়ে এগিয়ে রেখেছে।

এরপর আছেন পদত্যাগকারী স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বর্তমান প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেসও।


সর্বশেষ সংবাদ