বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার হবে হজের খুতবা, যেভাবে শুনবেন

হজ
হজ  © ফাইল ছবি

চলতি বছরও হজের আরবি খুতবা অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষাতেও অনুবাদ করা হবে। গত বছর বাংলাসহ ১০ ভাষাষ এই অনুবাদ সম্প্রচার করা হয়েছিল। এবার নতুন করে আরও চারটি ভাষা যোগ হওয়ায় মোট ১৪টি ভাষায় হজের খুতবা অনুবাদ আকারে সম্প্রচার করা হবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান আল-সুদাইস।

আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, গত বছর ইংরেজি, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, বাংলা, তুর্কি ও হাউসা ভাষায় অনুবাদ আকারে খুতবা সম্প্রচার করা হয়েছিল। এবার সে তালিকায় নতুন করে যুক্ত হওয়া চার ভাষা হচ্ছে স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।

আরও পড়ুন: পবিত্র হজ পালন করতে যাবেন আদিল রশিদ

মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববির জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আল সুদাইস বলেন, আরাফাত দিবসের খুতবার সরাসরি অনুবাদ পঞ্চম বছরে পদার্পণ করছে।

বাংলা ভাষায় আরাফার ময়দানে প্রদত্ত হজের খুতবা শুনতে এই  লিংকে ক্লিক করে ভাষা চয়নের অপশনে বাংলা ভাষা নির্বাচন করতে হবে। এরপর সরাসরি বাংলা ভাষায় অনূদিত আরাফার খুতবা শোনা যাবে। 

প্রসঙ্গত, প্রায় দেড় হাজার বছর আগে এই আরাফাতের ময়দান থেকেই বিশ্বনবী হজরত মোহাম্মদ সা. মানবাধিকার, ইসলামের শিক্ষা এবং নারীর অধিকার এবং সুন্নাহ মেনে চলার জন্য ঐতিহাসিক বিদায় হজের ভাষণটি দিয়েছিলেন। আরাফাত দিবসের খুতবাটির অনুবাদ এ বছর সারা বিশ্বের ২০ কোটি মুসলিমের কাছে পৌঁছাবে বলে আশা করেন আল-সুদাইস।


সর্বশেষ সংবাদ