বদলে গেছে তুরস্কের নাম

বদলে গেছে তুরস্কের নাম
বদলে গেছে তুরস্কের নাম  © ফাইল ছবি

তুরস্কের রাষ্ট্রীয় নাম পরিবর্তন করে রাখা হলো ‘তুর্কিয়ে’। জাতিসংঘে এখন থেকে নতুন নামেই পরিচিতি পাবে দেশটি। নাম বদলের জন্য আঙ্কারার অনুরোধে জাতিসংঘ রাজি হওয়ায় দেশটি এই নতুন নাম পাচ্ছে। আরও কয়েকটি আন্তর্জাতিক সংস্থার কাছে নিজেদের নাম পরিবর্তনের অনুরোধ জানাবে তুরস্ক। -খবর বিবিসির

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত বছর দেশটির নতুন নামকরণ নিয়ে প্রচারণা শুরু করেন। গত বছর ডিসেম্বরে দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, তুর্কিয়ে হলো তুর্কি জনগণের সংস্কৃতি, সভ্যতা ও মূল্যবোধের সেরা উপস্থাপনা ও অভিব্যক্তি প্রকাশের প্রতীক।

রাষ্ট্রীয় নাম পরিবর্তনের অনুরোধ জানিয়ে জাতিসংঘকে চিঠি দিয়েছিল তুরস্ক। গতকাল বুধবার পাঠানো ওই চিঠিতে তুরস্ক জানায়, তারা এখন থেকে ‘তার্কি’ বা ‘টার্কি’ নামে পরিচিত হতে চায় না, বরং এখন থেকে তুরস্কের নাম যেন হয় ‘তুরকিয়ে’। দেশটির অনুরোধে জাতিসংঘ সম্মত হয়েছে।

আরও পড়ুন: তুরস্ক গেলেন ইবির ৬ শিক্ষক

জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র স্টিফেইন দুজারিক নিশ্চিত করেছেন জাতিসংঘ চিঠিটি পেয়েছে। শিগগিরই নাম পরিবর্তনের অনুরোধ কার্যকর করা হবে বলে জানান তিনি।

বিবিসি জানায়, তুরস্কের বেশিরভাগ মানুষ ইতোমধ্যে তাদের দেশের নাম তুর্কিয়ে বলেই জানে। তারপরও ইংরেজি তুরস্ক নামটিই ব্যাপকভাবে ব্যবহার হয়ে আসছে, এমনকী খোদ তুরস্কেও এ নাম ব্যবহার হচ্ছে।

গতবছর নাম বদলের প্রস্তাব ঘোষণা হওয়া মাত্র তুরস্কের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম চট করেই নাম পরিবর্তন করে ফেলেছে। তুর্কিয়ে নামটি দেশের তুর্কি ভাষার সঙ্গে যায় এবং দেশটি এখন এই নামেই আন্তর্জাতিক অঙ্গনে স্বীকৃতি পেতে চায়।


সর্বশেষ সংবাদ