আফগানিস্তানে পশ্চিমা সংবাদমাধ্যমের সম্প্রচার বন্ধ

আফগানিস্তানে কয়েকটি বিশ্ব গণমাধ্যমের সম্প্রচার বন্ধ
আফগানিস্তানে কয়েকটি বিশ্ব গণমাধ্যমের সম্প্রচার বন্ধ  © সংগৃহীত

আফগানিস্তানে পশ্চিমা বিশ্বগণমাধ্যম বিবিসি, ডয়েচে ভেলে, ভয়েস অব আমেরিকা এবং চায়না গ্লোবাল টিভি নেটওয়ার্কের সম্প্রচার বন্ধ হয়ে গেছে। তবে দেশটিতে এদের রেডিও এবং অনলাইন গ্লোবাল সংবাদ সম্প্রচার এখনও চালু রয়েছে।

রবিবার (২৭ মার্চ) বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস জানিয়েছে, আফগানিস্তানে তাদের পশতু, ফারসি এবং উজবেক ভাষায় প্রচারিত বিবিসির নিউজ বুলেটিন বন্ধ করে দেওয়া হয়েছে। খবর জার্মানভিত্তিক সংবাদমাধ্যম  ডয়েচে ভেলের।

এর আগে দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল হামিদ হাম্মাদ এইসব সংবাদমাধ্যমের সম্প্রচার বন্ধের বিষয়টি স্বীকার করেন।

আরও পড়ুন: মিরাক্কেলের উপস্থাপক মীর দা এখন ঢাকায়

একই দিন রবিবারে আফগান মিডিয়া জায়ান্ট মোবি জানিয়েছে, তারা তালেবান গোয়েন্দা সংস্থার নির্দেশে ভয়েস অব আমেরিকার কন্টেন্ট সম্প্রচার বন্ধ করে দিয়েছেন।

অন্যদিকে ডয়েচে ভেলে জানিয়েছে, স্থানীয় টোলো নিউজের সহায়তায় প্রচারিত রাজনৈতিক টক শো ‘আসতি’ বন্ধ হয়ে গেছে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ডয়েচে ভেলে জানিয়েছে, “আফগানিস্তানের উন্নয়নের জন্য মুক্তগণমাধ্যম ‘অত্যাবশ্যক’।” এ ঘটনায় বিবিসি বলেছে, “আফগানদের 'স্বাধীন' সাংবাদিকতা থেকে বঞ্চিত করা উচিত নয়।”

ভিওএ নিউজের ভারপ্রাপ্ত পরিচালক ইয়োলান্ডা লোপেজ রবিবার এক বিবৃতিতে বলেন, "আমরা তালেবানদের এই উদ্বেগজনক এবং দুর্ভাগ্যজনক সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার জন্য আহ্বান জানাচ্ছি।" তিনি আরও বলেন, তালেবান আফগানিস্তানের জনগণের মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে এসব বিধিনিষেধ আরোপ করার চেষ্টা করছে।”

এদিকে, তালেবানকে সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত পরিবর্তণের আহ্বান জানিয়ে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ভাষা বিভাগের প্রধান তারিক কাফালা বলেন, “আমরা তালেবানকে শীঘ্রই স্থানীয় টেলিভিশন সহযোগীদেরকে পুনরায় বিবিসির টিভি নিউজ বুলেটিন সম্প্রচারের অনুমতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।”

আরও পড়ুন: শ্রীলঙ্কার মহাসঙ্কটে ভারত ও চীনের অর্থ সহায়তা

তিনি বলেন, আফগান জনগণের জন্য অনিশ্চয়তা ও অস্থিরতার এই সময়ে এমন ঘটনা সত্যি উদ্বেগজনক। তিনি আরও জানান, প্রতি সপ্তাহে ৬০ লাখেরও বেশি আফগান নাগরিক বিবিসির সংবাদ দেখেন। তারা এখন বিবিসির সংবাদ প্রাপ্তি থেকে বঞ্চিত হবেন।

বিবিসি নিউজ বুলেটিন সম্প্রচার বন্ধ করে দেওয়ার ঘটনায় আফগানিস্তানের জাতিসংঘ মিশন ইতিমধ্যে  নিন্দা জানিয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের আগস্টে তালেবানরা আফগানেস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে অনেক সাংবাদিক আফগানিস্তান থেকে পালিয়ে গেছেন। আর বিশ্বগণমাধ্যমের সম্প্রচার কার্যক্রম বন্ধের সিদ্ধান্তটি এসেছে মেয়েদের মাধ্যমিক বিদ্যালয় পুনরায় খোলার সিদ্ধান্তে তালেবানের উল্টো পথ ধরার ঠিক কয়েকদিন পর।


সর্বশেষ সংবাদ