এ যাত্রায় বেঁচে গেলেন ইমরান খান!

ইমরান খান
ইমরান খান   © টিডিসি ফটো

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব স্থগিত করা হয়েছে। শুক্রবার (২৫ মার্চ) পাকিস্তানের পার্লামেন্টে বহুল প্রত্যাশিত অধিবেশন শুরুর আগেই আগামী সোমবার (২৮ মার্চ) পর্যন্ত মুলতবি ঘোষণা করেছেন স্পিকার আসাদ কায়সার। তবে কি এ যাত্রায় বেঁচে গেলেন ইমরান খান!

সংসদ স্পিকার আসাদ কায়সারের সভাপতিত্বে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অধিবেশন শুরু হয়।

এ সময় স্পিকারের পরামর্শে পাকিস্তানের সদ্য প্রয়াত সংসদ সদস্য খেয়াল জামান, সাবেক প্রেসিডেন্ট রফিক তারার ও সিনেটর রেহমান মালিক এবং পেশোয়ার ও সিবিতে সন্ত্রাসী হামলায় নিহতদের জন্য দোয়া করা হয়।

এর পরপরই স্পিকার কায়সার সোমবার পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেন। মুলতবির কারণ ব্যাখ্যা দিয়ে আসাদ কায়সার বলেন, ‘আমাদের সংসদের ঐতিহ্য অনুযায়ী যখনই (সংসদের) একজন সম্মানিত সদস্য মারা যান, তখন তার সম্মানে জাতীয় সংসদের অধিবেশন পরবর্তী কার্যদিন পর্যন্ত মুলতবি করা হয়।’ তিনি জানান, এ ঐতিহ্য এর আগে ২৪ বার অনুসরণ করা হয়েছে।

আরও পড়ুন: শ্রীলঙ্কায় চালের কেজি ৫০০ টাকা, অর্থনৈতিক সংকটে পালাচ্ছে মানুষ

ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক ইন ইনসাফের (পিটিআই) শাহ মাহমুদ কোরেশি, শিরিন মাজারি, আসার ওমর এবং আলি মোহাম্মদ খান, গ্র্যান্ড ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (জিডিএ) ড. ফাহমিদা মির্জা অধিবেশনে যোগ দিয়েছিলেন।

বিরোধীপক্ষের তরফে বিরোধী দলীয় নেতা শেহবাজ শরিফ, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি এবং কো-চেয়ার আসিফ আলি জারদারি উপস্থিত ছিলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের জন্য ২৫ মার্চ শুক্রবার পার্লামেন্টে গুরুত্বপূর্ণ অধিবেশন আহ্বান করেন স্পিকার আসাদ কায়সার। দেশটির জাতীয় পরিষদের নিয়ম অনুযায়ী অধিবেশন শুরু হওয়ার তিন দিন পর থেকে সাত দিনের মধ্যে ভোটের আয়োজন করতে হবে।

ইমরানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে বিরোধীদের এককাট্টা করেছে পাকিস্তানের প্রধান দুই বিরোধী দল। এই দল দুটি হলো পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। ‘দুর্নীতির’ রাজনীতির আশ্রয় নেওয়ার জন্য পিএমএল-এন ও পিপিপির নেতাদের নিন্দা জানিয়ে তাদের সমালোচনা করে আসছেন বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান।

পার্লামেন্টে ইমরানের দল সংখ্যাগরিষ্ঠ। তবে বিরোধীদের দাবি, ক্ষমতাসীন দলের ২০ জনের মতো আইনপ্রণেতা ইমরানের বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করবেন।


সর্বশেষ সংবাদ