রাশিয়ার সঙ্গে যোগাযোগ রাখায় ১১ দলকে নিষিদ্ধ করলো জেলেনস্কি

ভলদিমির জেলেনস্কি
ভলদিমির জেলেনস্কি  © সংগৃহীত

রাশিয়ার সরকারের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগ এনে ইউক্রেনের ১১টি রাজনৈতিক দলকে নিষিদ্ধ করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এই দলগুলোর মধ্যে অন্যতম বর্তমান সরকারের বিরোধী দল ফর লাইফ। এ খবর দিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি বেশ কয়েকটি রাজনৈতিক দলের নাম নিয়েছেন। যার মধ্যে বিরোধী দল ‘ফর লাইফ’ অন্যতম। তারা রাশিয়ান পন্থী অন্যতম বড় দল এবং ইউক্রেনের পার্লামেন্টের প্রতিনিধি।

নিষেধাজ্ঞা দেওয়া অন্য দলগুলো হলো- বিরোধী ব্লক, পার্টি অব শারিয়া, আওয়ারস, বামপন্থী বিরোধী দল, ইউনিয়ন অব লেফট ফোর্সেস, ষ্ট্যাট, প্রগ্রেসিভ সোশ্যাইলিস্ট পার্টি অব ইউক্রেন, সোশ্যাইলিস্ট পার্টি ইউক্রেন, সোশ্যাইলিস্ট এবং ভ্লাদিমির সালডো ব্লক।

আরও পড়ুন- হিজাবের অনুমতি না দেয়ায় ভারতের ২৩১ শিক্ষার্থীর পরীক্ষা বর্জন

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইউক্রেনের বিচার মন্ত্রণালয় নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য অবিলম্বে কাজ শুরু করবে। জেলেনস্কি বলেছেন, যতদিন সামরিক আইন বহাল থাকবে ততদিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে।

ন্যাটোতে যুক্ত হওয়ার ইচ্ছা পোষণ করায় ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। তাদের আক্রমণে একের পর এক ধ্বংস হচ্ছে ইউরোপের অন্যতম এই দেশটি। তবে কিছু কিছু জায়গায় শক্ত প্রতিরোধও গড়েছে ইউক্রেন। সেনারা রাশিয়ানদের আক্রমণে গতি কমাতে পেরেছেন। এদিকে ইউক্রেনের হামলার কারণে পশ্চিমা বিশ্বের অনেক দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। একের পর এক নিষেধাজ্ঞায় বিপর্যস্ত রাশিয়ার অর্থনীতি। কিন্তু চীনসহ আরও কয়েকটি দেশ এখনো রাশিয়ার পক্ষে অবস্থান ধরে রেখেছে। রাশিয়াও ইউক্রেন ইস্যুকে নিজেদের সম্মানের বিষয় হিসেবে নিয়েছে। যে কারণে খুব শীঘ্রই যুদ্ধ শেষ হবে বলে মনে করছেন না বিশ্লেষকরা।


সর্বশেষ সংবাদ