অনলাইন ক্লাস চলাকালে স্ক্রিনে ভেসে উঠলো নীল ছবি, শিক্ষক বহিষ্কার

জুম মিটিংয়ে অনলাইনে ক্লাস
জুম মিটিংয়ে অনলাইনে ক্লাস  © সংগৃহীত

প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নিচ্ছিলেন অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। এরপর হঠাৎই স্ক্রিনে ভেসে ওঠে নীল ছবি। এ ঘটনার জেরে বহিষ্কার করা হয়েছে ওই শিক্ষককে।

মালয় মেইল তাদের এক প্রতিবেদনে জানায়, অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে এ ঘটনা ঘটেছে। ওই প্রভাষক এবং তার এক সহকর্মী শিক্ষার্থীদের জুম কলের মাধ্যমে অনলাইনে ক্লাস নিচ্ছিলেন। তখনই এমন অনাকাঙিক্ষত ঘটনা ঘটে।

জানা গেছে, গত ৯ মার্চ ক্লাস থেকে বিরতি নেন ওই শিক্ষক। তখন জুম মিটিংয়ে ১৫ জন শিক্ষার্থী উপস্থিত ছিল। কিন্তু জুম মিটিং পজ করতে ভুলে গিয়েছিলেন ওই শিক্ষক।

এসময় হঠাৎ করে স্ক্রিনে একটি পর্নোগ্রাফিক ওয়েবসাইট ভেসে ওঠে। একজন ছাত্রীর বাবা বলেন, এতে ক্ষুদ্ধ হয়ে উঠেছিল আমার মেয়ে।

তিনি বলেন, আমার মেয়ে এতটাই ক্ষুদ্ধ হয়েছিল যে ক্লাস থেকে বেরিয়ে যেতে চেয়েছিল সে। এটি বিশ্বাস ভঙ্গ বলেও উল্লেখ করেন ওই ছাত্রীর বাবা।

“একজন শিক্ষককে একটি কমিউনিটির নেতা হওয়া উচিত, একজন পিতা বা মাতার যেমন ভূমিকা রয়েছে। তাই আমি মনে করি না যে তার সেই ভূমিকায় ছিলেন”- তিনি বলেন। তিনি আরও হতবাক হয়ে গিয়েছিলেন যে, এই প্রভাষক তরুণদের কাছে এটি দেখাবেন। “এটি বিশ্বাসের লঙ্ঘন,” তিনি উল্লেখ করেছেন।

বিশ্ববিদ্যালয় থেকে জানানো হয়েছে, এ ঘটনার তদন্তের জন্য কাজ করা করা হচ্ছে এবং তদন্তের পর অভিযুক্ত প্রভাষককে নীতি ও পদ্ধতি অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ওই শিক্ষক ২০১৫ সাল থেকে বিশ্ববিদ্যালয়টিতে ইংরেজি বিষয় পড়াচ্ছেন।


সর্বশেষ সংবাদ