ইউক্রেনে গুলি করে মার্কিন সাংবাদিককে হত্যা

নিহত সাংবাদিক
নিহত সাংবাদিক  © টিডিসি ফটো

রবিবার ইউক্রেনের ইরপিনে এক মার্কিন সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া আরও এক সাংবাদিক আহত হয়েছেন। এএফপি'র প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। তবে ঠিক কার গুলিতে মার্কিন এই সাংবাদিক নিহত হয়েছেন তা প্রতিবেদনে বলা হয়নি।

আমেরিকান রিপোর্টারের মৃতদেহ থেকে পাওয়া কাগজপত্রে তাকে নিউইয়র্কের ৫০ বছর বয়সী ভিডিও ডকুমেন্টারি শ্যুটার ব্রেন্ট রেনড হিসেবে শনাক্ত করা হয়েছে।

আঞ্চলিক পুলিশ প্রধান ওই সাংবাদিক নিহতের বিষয়টি নিশ্চিত করে জানান, ইরপিনের কাছে রুশ বাহিনীর ছোড়া গুলি ওই দুই সাংবাদিকের ওপর আঘাত হানে। নিহত ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’-এর প্রাক্তন সাংবাদিক।

আরও পড়ুন: গেস্টরুম-গণরুমে নির্যাতনের ভয়, ঢাবি ছেড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ে

ইউক্রেনের আঞ্চলিক প্রতিরক্ষার জন্য স্বেচ্ছাসেবী ড্যানিলো শাপোভালভ নামে একজন সার্জন এএফপিকে বলেন, গাড়িটিকে লক্ষ্য করে গুলি করা হয়। সেখানে দুই সাংবাদিক এবং আমাদের একজন (একজন ইউক্রেনীয়) ছিল। আমাদের লোক এবং সাংবাদিক আহত হয়েছে, আমি তাদের প্রাথমিক চিকিৎসা দিয়েছি, অন্য একজনের ঘাড়ে ক্ষত হয়েছে, সে সঙ্গে সঙ্গে মারা গেছে।

ইরপিনে এএফপির সাংবাদিকরা নিহতের লাশ দেখেছেন। তারা আরও বলেন, একজন ইউক্রেনীয় যিনি আমেরিকানদের মতো একই গাড়িতে ছিলেন, তিনিও আহত হয়েছেন।

ইউক্রেনের কর্মকর্তারা গুলি চালানোর জন্য রুশ বাহিনীকে দোষারোপ করেছিল কিন্তু সঠিক পরিস্থিতি অস্পষ্ট ছিল। এএফপির সাংবাদিকরা ওই এলাকায় ছোট অস্ত্র ও কামানের গোলাগুলির শব্দ শুনেছেন।


সর্বশেষ সংবাদ