রাশিয়াকে নিন্দা জানানোর প্রস্তাবে নিরপেক্ষ থাকলো বাংলাদেশ

জাতিসংঘে ইউক্রেন ইস্যু
জাতিসংঘে ইউক্রেন ইস্যু  © সংগৃহীত

জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি সভায় ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ ও নিন্দা প্রস্তাবে নিরপেক্ষ ছিলো বাংলাদেশ। মঙ্গলবার পরিষদের বিতর্কে অংশগ্রহণ করে বাংলাদেশ জাতিসংঘ মহাসচিবের নেতৃত্বে সংলাপের মাধ্যমে সংকটের শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দেয়। পাশাপাশি জাতিসংঘ সনদে বর্ণিত সার্বভৌমত্ব ও জাতীয় অখণ্ডতার নীতির প্রতিও সমর্থন পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ। এই সভায় ভারত ও চীনও নিরেপক্ষ ছিলো।

ন্যাটোতে অন্তর্ভুক্তি ইস্যুতে ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি থেকে এ অভিযান শুরু করে তারা। এরই মধ্যে ইউক্রেনের বড় বড় শহরগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে রুশ সেনারা। রাজধানী কিয়েভ দখলে নিতে চলছে প্রচণ্ড যুদ্ধ। শক্ত প্রতিরোধ গড়েছে ইউক্রেনের সেনারা।

যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমা বিশ্ব একের পর এক নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়ার বিপক্ষ। তবুও হামরা থেকে সরানো যায়নি তাদের। পাল্টা ব্যবস্থা হিসেবে পারমানবিক যুদ্ধের হুশিয়ারি দিয়েছেন পুতিন।

আরও পড়ুন- ইউক্রেনে ১০ হাজার ছাত্রলীগ পাঠানোর তথ্যটি গুজব

এদিকে সাধারণ পরিষদের বিতর্কে অংশগ্রহণ করে ভারতীয় প্রতিনিধি টি এস ত্রিমূর্তি অবিলম্বে সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়ে বলেন, কূটনৈতিক উপায় ছাড়া এ সংকটের অন্য কোনো সমাধান নেই। তিনি রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে নরেন্দ্র মোদির টেলিফোনে আলোচনার কথা উল্লেখ করে সব পক্ষকে আন্তর্জাতিক আইন, জাতীয় সংহতি ও সার্বভৌমত্বের নীতি মেনে চলার আহ্বান জানান।

যুদ্ধ বন্ধে মিটিংয়ে করেছিলো ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দল। কিন্তু বেলারুশে অনুষ্ঠিত হওয়া ওই সভায় কোনো সিদ্ধান্ত হয়নি। সমস্যা সমাধানে আজ দ্বিতীয়বারের মতো মিটিংয়ে বসছে দেশ দুইটির প্রতিনিধিরা।

সভায় বসার আগেই হামলা বন্ধের দাবি জানিয়েছে ইউক্রেন প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি। তিনি বলেন, হামলা অব্যাহত থাকলে আলোচনা ফলপ্রসূ হবে না।


সর্বশেষ সংবাদ