পশ্চিমবঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩ ফেব্রুয়ারি

পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী ও শিক্ষার্থী
পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী ও শিক্ষার্থী  © ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলছে। ক্লাস শুরু হবে ৩ ফেব্রুয়ারি থেকে। তবে প্রাইমারি স্কুল খোলার ব্যাপারে এখনো কোন সিদ্ধান্ত হয়নি। আজ সোমবার (৩১ জানুয়ারি) দুপুর ২টা থেকে বসে রাজ্যের মন্ত্রিসভার বৈঠক শেষে এসব তথ্য জানা যায়। খবর আনন্দবাজার পত্রিকার।

অতিমারি করোনার আবহে টানা স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে বলে সম্প্রতি সরব হয়েছেন অভিভাবকদের একাংশ। এই বিষয়ে রাজ্য সরকারের অবস্থানের সমালোচনা করে বিকাশ ভবনের সামনে বিজেপি সমর্থকদের নিয়ে বিক্ষোভ দেখিয়েছেন বিজেপি নেতা তথা বিধানসভার বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারীও।

আরওপড়ুন: নারী শিক্ষার্থীদের বাদ দিয়েই বিশ্ববিদ্যালয় খুলছে তালেবান

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত খুলছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পাড়ায় পাড়ায় পাঠশালা হবে। ছোট ছোট জায়গা বেছে নিয়ে শিক্ষক শিক্ষিকারা তাদেরকে পড়ানোর ব্যবস্থা করবেন।

এদিকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দিয়ে সুইমিং পুল, থিয়েটার এবং সিনেমা হলেও ৭৫ শতাংশ দর্শক সিনেমা দেখতে পারবেন বলে ঘোষনা দিয়েছেন মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। পার্কগুলোও খুলে দেওয়া হল স্থানীয় ভ্রমণকারীদের জন্য। 

ওয়ার্ক ফ্রম হোম ছেড়ে এবার অফিসে এসেক কাজ করতে পারবে। ৭৫ শতাংশ কর্মী নিয়ে সরকারি এবং বেসরকারি অফিস চালু করার নির্দেশ দিয়েছেন। রাজনৈতিক এবং সাংস্কৃতিক কর্মসূচিতে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হবে। রাস্তার মিটিং মিছিলে ২০০ জনের বিধিনিষেধ জারি থাকবে।

এছাড়াও অডিটোরিয়াম, রেস্তরাঁ এবং পানশালাতেও অতিথি সংখ্যায় ৭৫ শতাংশ পর্যন্ত উপস্থিত থাকতে পারবে। ক্রীড়া ক্ষেত্রে মোট আসনের ৭৫ শতাংশ দর্শকদের জন্য খুলে দেওয়া যাবে


সর্বশেষ সংবাদ