নিউইয়র্কের বইমেলায় সাহিত্য পুরস্কার পাচ্ছেন সেলিনা হোসেন

কথাসাহিত্যিক সেলিনা হোসেন
কথাসাহিত্যিক সেলিনা হোসেন  © ফাইল ফটো

এ বছরের নিউইয়র্ক বাংলা বইমেলায় বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেনকে তার সাহিত্য কীর্তির জন্য মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরষ্কার প্রদান করা হচ্ছে। ২৭ সেপ্টেম্বর মেলার শেষ দিন এই পুরষ্কার আনুষ্ঠানিকভাবে ঘোষিত হবে। মুক্তধারার নির্বাহী পরিষদের এক বৈঠকে সর্বসম্মতভাবে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

নিউইয়র্কের ফাউন্ডেশনের উদ্যোগে গত ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ১০দিনব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলা। মুক্তধারার আয়োজনে এটি ২৯তম বাংলা বইমেলা। বাংলাদেশ ও পশ্চিম বাংলার বাইরে এটিই বৃহত্তম ও সবচেয়ে দীর্ঘস্থায়ী বাংলা বইমেলা।

মুক্তধারা ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, করোনাভাইরাসের কারণে এই মেলা এবছর ভার্চুয়াল বা অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হচ্ছে। মুজিববর্ষে আয়োজিত এই মেলা উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি। এ বছর প্রায় ৩০টি দেশ থেকে বাংলা ভাষার কবি-লেখক-সাহিত্যিক-শিল্পী এই বইমেলায় অংশগ্রহণ করছেন।

সোম থেকে শুক্রবার নিউইয়র্ক সময় রাত ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত অনুষ্ঠান। শনি ও রোববার সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত। বইমেলায় ২৫টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করেছে। আন্তর্জাতিক মূল্যের ওপর ৫০ শতাংশ হ্রাসকৃত মূল্যে পৃথিবীর সকল দেশ থেকে বই কেনার সুযোগ রয়েছে।

পাঁচ বছর আগে নিউইয়র্ক বইমেলা এই বার্ষিক সাহিত্য পুরষ্কার প্রবর্তন করে। বর্তমানে এর নাম মুক্তধারা/জিএফবি সাহিত্য পুরষ্কার। মুক্তধারার অন্যতম উপদেষ্টা গোলাম ফারুক ভুঁইয়ার অর্থানুকুল্যে প্রতিষ্ঠিত এই পুরষ্কারের অর্থমূল্য ২,৫০০ মার্কিন ডলার।

উল্লেখ্য,  এর মধ্যে যারা মুক্তধারা সাহিত্য পুরষ্কার পেয়েছেন তাঁরা হলেন: কবি নির্মলেন্দু গুণ, বাংলা একাডেমির বর্তমান সভাপতি শামসুজ্জামান খান, বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদ এবং কথা সাহিত্যিক দিলারা হাশেম। এবছর পুরস্কার পেতে চলেছেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। উল্লেখ্য, ২০১৬ সালে নিউ ইয়র্ক বাংলা বইমেলা উদ্বোধন করেন সেলিনা হোসেন।

 


সর্বশেষ সংবাদ