কিম জং উনের মৃত্যু নিয়ে ধোঁয়াশা, স্যাটেলাইটে মিলল প্রাইভেট ট্রেন

  © সংগৃহীত

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের মৃত্যু নিয়ে এক ধরণের ধোঁয়াশা তৈরি হয়েছে। এরমধ্যেই তার ব্যক্তিগত ট্রেন স্যাটেলাইটের মাধ্যমে শনাক্ত করা হয়েছে। সেটি দেশটির ছোট্ট শহরের একটি অবকাশ কেন্দ্রে রয়েছে। তবে কিমের শারীরিক অবস্থা নিয়ে ধোঁয়াশা কাটেনি।

যুক্তরাষ্ট্রভিত্তিকনর্থ কোরিয়া মনিটরিং প্রজেক্ট ‘থার্টিএইট নর্থ’ এমন দাবি করছে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। কয়েকদিন আগে শোনা যায়, কিম মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। আর শনিবার কিম জং-উন-কে নিয়ে ফেসবুকে ছড়ানো গুজবে বলা হয়, ৩৬ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ফেসবুকে কিমের মৃতদেহের ছবিসহ পোস্টও ভাইরাল হয়।

থার্টি এইট নর্থ বলছে, গত ২১ এপ্রিল এবং ২৩ এপ্রিল ট্রেনটি উত্তর কোরিয়ার উনসানে ‘লিডারশিপ স্টেশনে’ পার্ক করা ছিল। স্টেশনটি কিমের পরিবারের জন্য সংরক্ষিত। অন্য কেউ এই স্টেশন ব্যবহার করতে পারেন না। সম্ভবত ট্রেনটি কিম জং উনের। তবে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

এমনকি কিম জং উন উনসান শহরে আছেন কিনা তাও নিশ্চিত হওয়া যায়নি। রিপোর্টে আরো বলা হয়েছে, ট্রেনটির উপস্থিতি মানে এমন কোন প্রমাণ নেই যে, তাদের নেতা কোথায় রয়েছেন। তার স্বাস্থ্যের অবস্থা কী তাও বলা যায় না।

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে স্থানীয় একটি সংবাদ সংস্থা প্রতিবেদন প্রকাশ করে, একটি বিশেষ ট্রেন দেখা গেছে উনসানে। ট্রেনটি ব্যবহার করেন কিম। আর কিমের ব্যক্তিগত বিমান অবস্থান করছিল পিয়ংইয়ংয়ে। আরো বলা হয়, কিম সম্ভবত কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত। তিনি শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছেন।

এদিকে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন দাবি করেছে, হৃদযন্ত্রের অস্ত্রোপচারের পর সংকটাপন্ন অবস্থায় আছেন কিম জং উন। যদিও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই প্রতিবেদনকে ভুয়া বলে দাবি করেছেন।

দক্ষিণ কোরিয়াভিত্তিক একটি সংবাদমাধ্যম সূত্রের বরাত দিয়ে জানায়, হৃদযন্ত্রের অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে উঠছেন কিম। আর হংকং’র একটি টেলিভিশন দাবি করে, কিম জং উন মারা গেছেন। আর জাপানের একটি গণমাধ্যমের দাবি, কিম জং উন অচেতন অবস্থায় আছেন।

গত ১১ এপ্রিল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে কিম জং উনকে সর্বশেষ দেখা যায়। এরপর থেকে তাকে জনসম্মুখে কিংবা গণমাধ্যম দেখা যায়নি। এমনকি গত গত ১৫ এপ্রিল দাদার জন্মদিন উপলক্ষে আয়োজিত রাষ্ট্রীয় অনুষ্ঠানেও যোগ দেননি। এর আগে ২০১৪ সালে কিম জং উন দীর্ঘদিনের জন্য উধাও হয়ে যান। তার প্রায় এক মাস পর রাষ্ট্রীয় গণমাধ্যমে তার দেখা মেলে।


সর্বশেষ সংবাদ