পাকিস্তান

অনুমতি ছাড়া ফেসবুকে পোস্ট দিতে পারবেন না সরকারি চাকরিজীবীরা

মোবাইল হাতে তরুণ-তরুণী
মোবাইল হাতে তরুণ-তরুণী  © ফাইল ছবি

পূর্ব অনুমতি ছাড়া সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট দিতে পারবেন না পাকিস্তানের সরকারি চাকরিজীবীরা। এমনকি এই প্ল্যাটফর্মগুলো ব্যবহারও করা যাবে না।

সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে পাকিস্তান সরকার। এই আদেশের বাস্তবায়ন নিশ্চিত করতে কেন্দ্রীয় সচিব ও অন্যান্য কর্মকর্তাদের কাছে একটি স্মারকলিপি পাঠিয়েছে দেশটির সংস্থাপন বিভাগ।

নির্দেশনায় বলা হয়েছে, নতুন নিয়ম অনুযায়ী, কোনো সরকারি কর্মী পূর্ব অনুমতি ছাড়া সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে কথা বলতে পারবেন না। তাদের জন্য সোশ্যাল মিডিয়ায় মতামত বা বিবৃতি প্রকাশও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া, কোনো সরকারি কর্মকর্তা অননুমোদিত ব্যক্তির সঙ্গে কোনো ধরনের সরকারি নথি বা তথ্য শেয়ার করতে পারবেন না।

এতে বলা হয়, পাকিস্তান সরকারের কোনো কর্মচারী তার রাজনৈতিক মতামতের সমর্থনে কোনো কিছু ফরোয়ার্ড করতে পারবেন না। সরকারি কর্মচারীরা অনুপযুক্ত শব্দ ব্যবহার না করতে বাধ্য। তারা সরকারি বিষয়ে অযাচাইকৃত এবং বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর অংশ হতে পারেন না। সরকারি কর্মচারীরা গণমাধ্যম বা সোশ্যাল মিডিয়ায় সরকারের ‘সুনাম নষ্ট’ করতে পারে, এমন কোনো মতামত বা তথ্য প্রকাশ করতে পারবেন না। এমনকি, সরকারি নীতি, সিদ্ধান্ত, জাতীয় সার্বভৌমত্ব বা দেশের মর্যাদার বিরুদ্ধেও সরকারি কর্মচারীদের কোনো ধরনের মন্তব্য করা নিষিদ্ধ করেছে পাকিস্তান সরকার।

দেশটির সব বেসামরিক কর্মচারীকে এই নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এই আদেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগ আনা হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে সরকার।


সর্বশেষ সংবাদ