সমকামীদের জন্য বিশ্বসেরা দশ শহরের তালিকা প্রকাশ কিউএসের

জুন মাস ‘গৌরব মাস’ বা ‘প্রাইড মান্থ’
জুন মাস ‘গৌরব মাস’ বা ‘প্রাইড মান্থ’  © প্রতীকী ছবি

জুন মাস ‘গৌরব মাস’ বা ‘প্রাইড মান্থ’। এলজিবিটিকিউ সম্প্রদায়ভুক্ত মানুষদের অধিকার নিয়ে লড়ার, লিঙ্গ নিরপেক্ষতা নিয়ে সচেতনতা বাড়ানোর জন্যই আলাদা একটা মাসের উদ্‌যাপন। এলজিবিটিকিউ+ কমিউনিটির জন্য তো বটেই, গোটা পৃথিবীর বহুত্ববাদী সংস্কৃতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ মাস হল জুন। 

জুন মাসেই যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) সমকামীদের জন্য বিশ্বসেরা শহরের তালিকা প্রকাশ করেছে। ১০টি বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে প্রকাশিত এই শহরের তালিকায় প্রথমে রয়েছে কানাডার মন্ট্রিল শহর। ‘এলজিবিটিকিউ+ ভ্রমণ নিরাপত্তা সূচক’ শীর্ষক এই তালিকায় বিশ্বের মোট ২০৩টি শহরের স্থান হয়েছে।

আজ সোমবার (৩ জুন) এ তালিকা প্রকাশ করে কিউএস বলছে, শুভ প্রাইড মান্থ! বিদেশে পড়াশোনা করার কথা ভাবছেন? এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, কিন্তু এলজিবিটিকিউ+ শিক্ষার্থীদের জন্য নিরাপদ গন্তব্য নির্বাচন করাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মন্ট্রিল থেকে গোথেনবার্গ পর্যন্ত, ‘এলজিবিটিকিউ+ ভ্রমণ নিরাপত্তা সূচক’ এর উপর ভিত্তি করে আপনার পড়াশোনার জন্য সবচেয়ে এলজিবিটিকিউ+ বান্ধব শহরগুলো খুঁজে নিন!

কানাডার মন্ট্রিল শহর ছাড়া তালিতায় সেরা দশটি শহরের মধ্যে রয়েছে যথাক্রমে-সুইডেনের গোথেনবার্গ শহর, নেদারল্যান্ডসের আমস্টারডাম, মাল্টার ভ্যালেটা,শহর, পর্তুগালের লিসবন শহর, যুক্তরাজ্যের ব্রাইটন শহর, বেলজিয়ামের ব্রাসেলস শহর, নরওয়ের ওসলো শহর, স্পেনের বার্সেলোনা শহর ও মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহর। 

প্রসঙ্গত, আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাঙ্কিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস। এরপর থেকে এককভাবেই র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে তারা। 

কিউএস বছরের বিভিন্ন সময়ে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং বাই সাবজেক্ট, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং রিজিয়নসহ একাধিক র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। কিউএসের প্রকাশিত সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকাকে বিশ্বব্যাপী সবচেয়ে গ্রহণযোগ্য র‍্যাংকিংগুলোর একটি মনে করা হয়।


সর্বশেষ সংবাদ