হার্ভার্ড ইউনিভার্সিটিতে পড়তে বছরে খরচ ৮২ হাজার ডলার— শিক্ষার্থীদের আসলে কত দিতে হয়?

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মতো আইভি লিগ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পড়ার সুযোগ পাওয়ার অর্থ উজ্জ্বল ক্যারিয়ার মোটামুটি নিশ্চিত। দেখা গেছে, হার্ভার্ডে পড়াশোনা করা একজন ব্যক্তি গড়ে ৯৫ হাজার ডলারের বেশি বেতনের চাকরি করেন, যা অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীদের চেয়ে অনেক বেশি।

তবে এ সাফল্যের স্বাদ নেওয়ার আগে হার্ভার্ড শিক্ষার্থীদের চড়া মূল্য চুকাতে হয়। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটের তথ্যানুসারে, হার্ভার্ডের ২০২৪-২৪ শিক্ষাবর্ষের টিউশন ফির পরিমাণ ৫৬ হাজার ৫৫০ ডলার। এর সঙ্গে আবাসন, খাবার ও শিক্ষার্থীসেবাসহ অন্যান্য ফি যোগ হয়ে মোট খরচ পড়বে ৮২ হাজার ৮৬৬ ডলার। 

অনেক শিক্ষার্থীই অবশ্য উল্লেখিত খরচের চেয়ে অনেক কম খরচে পড়াশোনা করেন। চলুন জেনে নেওয়া যাক হার্ভার্ডে পড়াশোনার জন্য শিক্ষার্থীদের আসলে কত খরচ হয়।

হার্ভার্ডের প্রতি ৪ পরিবারের একটি কোনো অর্থই পরিশোধ করে না
আইভি লিগের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে বেশি বেতনে চাকরি পাওয়া শিক্ষার্থী বের হওয়ার সুনাম রয়েছে। তবে সেইসঙ্গে যেসব শিক্ষার্থীর পরিবারের আর্থিক সহায়তা প্রয়োজন, তাদেরকে সহায়তা দেওয়ার বিষয়েও সুনাম আছে প্রতিষ্ঠানগুলোর।

হার্ভার্ডের অর্ধেকের বেশি—৫৫ শতাংশ—স্নাতকের শিক্ষার্থী প্রাতিষ্ঠানিক বৃত্তি পেয়ে থাকেন। আর সহায়তা ও অনুদান পাওয়ার পর হার্ভার্ড পরিবারের ২৪ শতাংশই একটি টাকাও পরিশোধ করে না। 

শতভাগ প্রয়োজন-ভিত্তিক সহায়তা নীতিতে কাজ করে হার্ভার্ড। অর্থাৎ একটি পরিবার বোঝাতে পারে যে তাদের সহায়তা প্রয়োজন, তাদেরকে আর্থিক সহায়তা দিতে হার্ভার্ড প্রতিশ্রুতিবদ্ধ। 

হার্ভার্ড বলছে, যেসব পরিবারের বার্ষিক আয় ৮৫ হাজার ডলারের কম, ওই পরিবারের শিক্ষার্থীর পড়াশোনার ব্যয় বহনের জন্য কোনো অর্থ দিতে হয় না তাদের।

সব আর্থিক সহায়তা অবশ্য সরাসরি হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে আসে না। স্নাতক পর্যায়ের প্রায় ১৯ শতাংশ শিক্ষার্থী কেন্দ্রীয় সরকারের 'পেল গ্রান্ট' পান। যেসব শিক্ষার্থী কেন্দ্রীয় সরকারের সহায়তা পান তারা হার্ভার্ডে বছরে গড়ে ১৯ হাজার ৫০০ ডলার দেন।

হার্ভার্ডে নিম্ন-আয়ের পরিবার থেকে আসা শিক্ষার্থী খুবই কম
ভর্তি হওয়ার সুযোগ পাওয়া শিক্ষার্থীদের তুলনামূলক সাশ্রয়ী খরচে পড়াশোনার সুযোগ দেয় হার্ভার্ড। তবে প্রতিষ্ঠানটির ভর্তির তথ্য বলছে, নিম্ন-আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য হার্ভার্ডের চৌকাঠ মাড়ানো অবিশ্বাস্য কঠিন।

হার্ভার্ড বলছে, কোনো শিক্ষার্থীর টিউশন ফি পরিশোধের সামর্থ্য সেখানে তার ভর্তির পথে বাধা হয়ে দাঁড়াবে না। তবে বেশ কয়েকটি কারণে নিম্ন-আয়ের পরিবারের শিক্ষার্থীদের জন্য হার্ভার্ডের মতো অভিজাত শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন কঠিন হয়ে দাঁড়ায়। 

প্রতিযোগিতামূলক কলেজগুলো এমন ভর্তিচ্ছু চায় যারা পড়াশোনা এবং পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম উভয় ক্ষেত্রেই অসাধারণ ফলাফল দেখিয়েছেন। আর এ কথা তো ঐতিহাসিকভাবেই প্রমাণিত যে, সম্পদ ও বেশি আয়ের পরিবার শিক্ষার্থীদের এ দুটি লক্ষ্য অর্জনে সাহায্য করে। অন্যদিকে নিম্ন-আয়ের শিক্ষার্থীরা একই সাফল্য অর্জনের জন্য প্রয়োজনীয় সময় বা আর্থিক সহায়তা না-ও পেতে পারেন। 

এমনকি পৃথক অর্থনৈতিক অবস্থার পরিবার থেকে আসা শিক্ষার্থীদের একাডেমিক পারফরম্যান্স একই হলেও ধনী হলে বাড়তি সুবিধা পাওয়া যেতে পারে।

হার্ভার্ডের নিজেদেরই ২০২৩ সালের অপরচুনিটি ইনসাইটস-এর সমীক্ষায় দেখা গেছে, একই স্যাট স্কোর থাকা সত্ত্বেও একজন মধ্যবিত্ত শিক্ষার্থীর চেয়ে শীর্ষ উপার্জনকারী ১ শতাংশ পরিবারের একজন শিক্ষার্থীর আইভি লিগ বা 'আইভি প্লাস' শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেশি।

উল্লেখ্য, আইভি প্লাস প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অভ টেকনোলজি (এমআইটি), ডিউক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অভ শিকাগো, ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অভ টেকনোলজি (ক্যালটেক), জনস হপকিন্স ইউনিভার্সিটি ও নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি।

২০২৩ সালে সবচেয়ে কম আয়ের ২৩ শতাংশ পরিবার থেকে হার্ভার্ডে ভর্তির সুযোগ পাওয়া শিক্ষার্থীরা প্রতিষ্ঠানটির মোট শিক্ষার্থীর মাত্র ৪.৫ শতাংশ। অন্যদিকে শীর্ষ উপার্জনকারী ২০ শতাংশ পরিবার থেকেই হার্ভার্ডের ৬৭ শতাংশ শিক্ষার্থী ভর্তি হয়েছে এ বছর।

সূত্র: সিএনবিসি


সর্বশেষ সংবাদ