তীব্র তাপদাহে দক্ষিণপূর্ব এশিয়ার যেসব দেশেও বন্ধ থাকছে স্কুল

তীব্র তাপদাহে দক্ষিণপূর্ব এশিয়ার যেসব দেশেও বন্ধ থাকছে স্কুল
তীব্র তাপদাহে দক্ষিণপূর্ব এশিয়ার যেসব দেশেও বন্ধ থাকছে স্কুল  © সংগৃহীত

তীব্র গরম ও চলমান তাপপ্রবাহের মধ্যে সারাদেশে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল এবং মাদ্রাসার পাঠদান আগামী বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ছাড়াও দক্ষিণপূর্ব এশিয়ার ফিলিপাইন, থাইল্যান্ড, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং সিঙ্গাপুরে অসহনীয় গরমের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে বাধ্য হয়েছে। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়ছে মানুষ। দেশগুলোতে স্বাস্থ্য ঝুঁকি বিষয়ক উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

রোববার ফিলিপাইনে থেকে সরকারি স্কুলগুলোতে ইন-পারসন ক্লাস বন্ধ করে দিয়েছে দেশটির শিক্ষা মন্ত্রণালয়। দেশটিতে বেশিরভাগ ক্লাসে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র নেই। একটি শ্রেণীকক্ষে অনেক শিশু গাদাগাদি করে বসে ক্লাস করে।

আগামী তিনদিন ফিলিপাইনে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। দেশটির আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছে, তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস হলেও আর্দ্রতার কারণে তা রেকর্ড ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত অনুভূত হবে। যে তাপমাত্রাকে ‘বিপজ্জনক’ বলে বিবেচনা করা হয়। কারণ, এই তাপমাত্রায় বেশিক্ষণ বাইরে অবস্থান করলে হিটস্ট্রোক হওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে। এছাড়াও তীব্র তাপপ্রবাহের কারণে ফিলিপাইনে বিশেষ করে দেশটির প্রধান দ্বীপ লুজোনে বিদ্যুৎ সরবরাহের উপর মারাত্মক চাপ পড়েছে। তার উপর এ মাসের শুরুতে দেশটির ১৩টি পাওয়ার প্ল্যান্ট বন্ধ হয়ে যায়।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংক এবং দেশটির মধ্য ও উত্তরাঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে রেকর্ড হয়েছে। আবহাওয়া অধিদপ্তর থেকে জনগণকে বিনা প্রয়োজনে বাড়ির বাইরে না যেতে এবং গেলেও খুব বেশিক্ষণ বাইর না থাকার পরামর্শ দিয়েছে। দেশটির উত্তরের নগরী লামপাংয়ে গত ২২ এপ্রিল সর্বোচ্চ ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র এ তাপদাহ এই সপ্তাহের পুরোটা জুড়েই অব্যাহত থাকবে বলেও পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত মাসে দেশটিতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে ৩০ জন মারা গেছেন।

ভিয়েতনামের তাপপ্রবাহ ও অসহনীয় গরম থেকে বাঁচতে শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মলগুলোতে ভিড় করছেন মানুষ। রাজধানী হোচিমিন সিটিসহ দেশটির প্রায় সব এলাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। রোববার দেশটির সরকার দেশজুড়ে তাপ সতর্কতা জারির পাশাপাশি সারাক্ষণ এসি চালু না রাখার অনুরোধ জানিয়েছে। এ সম্পর্কিত নির্দেশনায় বলা হয়েছে, সারাক্ষণ এসি চালু থাকলে দেশটির বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় ভয়াবহ চাপ সৃষ্টি হবে।

সিঙ্গাপুরে ৩৭ ডিগ্রি তাপে হাঁসফাঁস করছে মানুষ। গরমের কারণে দেশটিতে এখনও স্কুল বন্ধ হয়নি, তবে শিক্ষক-শিক্ষার্থীদের স্বস্তির জন্য ইউনিফর্ম পরার নিয়ম শিথিল করে বিজ্ঞপ্তি দিয়েছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে স্কুলে আরামদায়ক ঢিলে-ঢালা পোশাক পরে আসতে বলা হয়েছে।

দক্ষিণপূর্ব এশিয়ার সবচেয়ে জনবহুল দেশ ইন্দোনেশিয়ায় তীব্র তাপদাহের সঙ্গে বেড়েছে ডেঙ্গুর বিস্তার। দেশটিতে বর্তমানে ৩৫ হাজার মানুষ মশাবাহিত মারাত্মক প্রাণঘাতী এই রোগটিতে আক্রান্ত। গত বছর এই সময়ের তুলনায় যা দ্বিগুণের বেশি। [সূত্র: রয়টার্স]

 

সর্বশেষ সংবাদ