হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সেনাপ্রধান নিহত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লাসহ ১০ জন সামরিক কর্মকর্তা নিহত হয়েছেন। দেশের পশ্চিমাঞ্চলে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর প্রাণ হারান তারা। এছাড়া এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও দুজন। তাদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

ঠিক কী কারণে হেলিকপ্টারটি বিধ্বস্ত হলো, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। ঘটনার কারণ অনুসন্ধানে তদন্তকাজ শুরু করেছে দেশটির কর্তৃপক্ষ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) স্থানীয় সময় বেলা ২টা ২০ মিনিটে দেশটির রাজধানী নাইরোবি থেকে প্রায় ৪০০ কিলোমিটার উত্তর-পশ্চিমের অবস্থিত এলজিও মারাকওয়েট কাউন্টিতে এ দুর্ঘটনা ঘটে। দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: আদালতে ট্রাম্প, বাইরে গায়ে আগুন দিলেন যুবক

নিহতরা সেনা সদস্যরা হলেন- ব্রিগেডিয়ার সোয়াল সাইদি, কর্নেল ডানকান কিটানি, লেফটেন্যান্ট কর্নেল ডেভিড সাওয়ে, মেজর জর্জ বেনসন মাগোন্ডু, ক্যাপ্টেন সোরা মোহাম্মদ, ক্যাপ্টেন হিলারি লিটালি, এসএনআর সার্জেন্ট জন কিনুয়া মুরেথি, সার্জেন্ট ক্লিফন্স ওমন্ডি ও সার্জেন্ট রোজ ন্যাভিরা।

আল জাজিরা জানায়, হেলিকপ্টারটি কেনিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে গবাদি পশু চুরি মোকাবেলা করতে নিয়োজিত সৈন্য পরিদর্শনের জন্য গিয়েছিল। ওয়েস্ট পোকট জেলার চেপ্টুলেল বয়েস সেকেন্ডারি স্কুল থেকে উড্ডয়নের কয়েক মিনিট পর এলজিও মারাকওয়েট কাউন্টিতে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো বলেন, এটি দেশের জন্য বড় দুঃখের মুহূর্ত। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে দুজন সৈন্য দুর্ঘটনা থেকে বেঁচে যান। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

১৯৮৪ সালে কেনিয়া প্রতিরক্ষা বাহিনীতে যোগদান করেন ওগোল্লা। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সাথে একজন ফাইটার পাইলট এবং কেনিয়া এয়ার ফোর্সে (কেএএফ) একজন প্রশিক্ষক পাইলট হিসেবে প্রশিক্ষণ নেন।

ডেপুটি মিলিটারি চিফ ও কেনিয়ার বিমানবাহিনীর প্রধান থেকে ফ্রান্সিস ওমন্ডি ওগোল্লা ২০২৩ সালে পদোন্নতি পেয়ে সেনাবাহিনীর প্রধান হন। ১৯৮৪ সালে কেনিয়া প্রতিরক্ষা বাহিনীতে যোগদান করেন ওগোল্লা। মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সাথে একজন ফাইটার পাইলট এবং কেনিয়া এয়ার ফোর্সে (কেএএফ) একজন প্রশিক্ষক পাইলট হিসেবে প্রশিক্ষণ নেন।

ওগোল্লা বিরুদ্ধে ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার একটি চক্রান্তে জড়িত ছিল বলে অভিযোগ রয়েছে। এর এক বছর পর তাকে শীর্ষ সামরিক পদে পদোন্নতি দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ