ওমরাহ ভিসা নিয়ে সৌদিতে নতুন আইন

সৌদি আরবে ওমরাহ পালনের নামে এ ভিসাকে নানা উদ্দেশে অপব্যবহারের অভিযোগে কঠোর অবস্থানে দেশটির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়। ফলে ওমরাহ পালনের জন্য ভিসা সংক্রান্ত নতুন আইন জারি করেছে দেশটি।

এ আইন অনুযায়ী, সৌদি আরবে আগে প্রবেশের পর ওমরাহ ভিসার ৯০ দিন মেয়াদ গণনা শুরু হতো। বর্তমানে এ নিয়ম পরিবর্তন করে ভিসা ইস্যুর দিন থেকে ৯০ দিন সৌদিতে অবস্থানের অনুমতি দেওয়া হয়েছে। বর্তমানে ওমরাহ ভিসায় যারা সৌদি আরবে অবস্থান করছেন তাদের আগামী ১৫ জিলকদ তথা ২৩ মে এর আগেই সৌদি আরব ত্যাগ করতে হবে। সৌদিতে আসার পর ৯০ দিন পূর্ণ হোক বা না হোক। এ সময়ের পরেও যারা ৯০ দিন পূর্ণ হয়নি বলে রয়ে যাবেন তারা আইনি জটিলতায় পড়তে পারেন বলে সতর্ক করেছে হজ মন্ত্রণালয়।

রোববার (এপ্রিল) সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ ভিসায় কেউ সৌদি আরবে গেলে শুধু ওমরাহ পালন ও অন্যান্য ধর্মীয় আচার পালন করা যাবে। ধর্মীয় কর্মকাণ্ডের বাইরে অন্য কোনো কাজ অথবা চাকরি করা যাবে না।

২০২৩ সালে ওমরাহর ইতিহাসে রেকর্ডসংখ্যক দেশি-বিদেশি মুসলিম পবিত্র ওমরাহ পালন করেছেন। গত বছরের ওমরাহ মৌসুমে ১৩ কোটি ৫৫ লাখের বেশিসংখ্যক ওমরাহ পালন করেন। গত ১০ ডিসেম্বর জেদ্দায় অনুষ্ঠিত আন্তর্জাতিক হজ ও ওমরাহ সম্মেলনে এ তথ্য জানান সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়া। [সূত্র: গালফ নিউজ]


সর্বশেষ সংবাদ